রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

স্থায়ী জামিন পেলেন না ড. মুহাম্মদ ইউনূস

যাযাদি ডেস্ক
  ২৩ মে ২০২৪, ১২:৩৯
আপডেট  : ২৩ মে ২০২৪, ১২:৪৩
ছবি-যায়যায়দিন

শ্রম আইন লঙ্ঘনের মামলায় ৬ মাসের সাজাপ্রাপ্ত নোবেলজয়ী অর্থনীতিবি ড. মুহাম্মদ ইউনূসককে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল। আগামি ৪ জুলাই পর্যন্ত তার জামিন বর্ধিত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) শ্রম আপিল ট্রাইব্যুনালের বিচারক এম এ আউয়ালের আদালদে মামলাটি আপিল শুনানি ও আসামিদের জামিন শুনানির জন্য ছিলো। গত ১৬ এপ্রিল ড. ইউনূসসহ চারজনকে ২৩ মে পর্যন্ত জামিন দিয়েছিলেন শ্রম আপিল ট্রাইব্যুনাল। আজই জামিনের মেয়াদ শেষ হওয়ায় নতুন করে জামিন নিতে শ্রম আপিল ট্রাইব্যুনালে আসেন তারা। বেলা ১১টার দিকে কাকরাইলে অবস্থিত শ্রম আপিল ট্রাইব্যুনালে জামিন নিতে আসেন ড. ইউনূস।

তাদের পক্ষে আইনজীবী স্থায়ী জামিন চেয়ে আবেদন করেন। তবে আদালত তাদের স্থায়ী জামিনের আবেদন নামঞ্জুর করে ৪ জুলাই পর্যন্ত জামিনের আদেশ দেন।

এদিকে আপিল শুনানির জন্য মামলার কপি পাননি আইনজীবী। এজন্য শুনানি পিছিয়ে ৪ জুলাই রাখা হয়েছে। ড. ইউনূসের আইনজীবী আব্দুল্লাহ আল মামুন এসব তথ্য জানান।

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের করা মামলায় গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান মুহাম্মদ ইউনূসসহ চারজনকে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড এবং প্রত্যেককে ৩০ হাজার টাকা অর্থদণ্ড দিয়ে গত ১ জানুয়ারি রায় দেয় ঢাকার তৃতীয় শ্রম আদালত।

সাজাপ্রাপ্ত অপর তিনজন হলেন- গ্রামীণ টেলিকমের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসান, পরিচালক নুর জাহান বেগম ও মো. শাহজাহান। পরে ওই রায়ের বিরুদ্ধে গত ২৮ জানুয়ারি আপিল করেন ইউনূসসহ চারজন। শ্রম আপিল ট্রাইব্যুনাল ওই আপিল শুনানির জন্য গ্রহণ করে এবং তৃতীয় শ্রম আদালতের দেওয়া রায় ৩ মার্চ পর্যন্ত স্থগিত করে চারজনকে জামিন দেন। ৩ মার্চ ফের শুনানি শেষে জামিনের মেয়াদ ১৬ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়। ১৬ মার্চ ফের শুনানি শেষে জামিনের মেয়াদ ২৩ মে পর্যন্ত বর্ধিত করা হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে