শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
walton1

ডায়াবেটিসের ৫ অজানা লক্ষণ

নতুনধারা
  ৩০ নভেম্বর ২০২২, ১২:০২
আপডেট  : ৩০ নভেম্বর ২০২২, ১৩:০৩

ডায়াবেটিসে আক্রান্ত রোগী এখন ঘরে ঘরে। এই ডায়াবেটিসের হাত ধরেই শরীরে হাজার রোগের বাসা। কিন্তু সাধারণত, ডায়াবেটিস দানা বাঁধলে প্রথম অবস্থাতেই টের পাওয়া যায় না। রক্তপরীক্ষা করিয়ে তা বুঝে নিতে অনেকটা সময় পেরিয়ে যায়। যে কোনও ক্রনিক অসুখের ক্ষেত্রে যত আগে অসুখের উপস্থিতি টের পাবেন ততই ভাল।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হলে তা বেড়ে যাওয়ার উপসর্গগুলোকেও চিনে রাখা জরুরি। না হলে আগাম সতর্কতা অবলম্বন করা অসম্ভব। সাধারত, শরীরের বেশ কিছু লক্ষণের প্রতি সজাগ থাকলেই এই অসুখ সম্পর্কে সচেতন হওয়া যায়।

বার বার পানির পিপাসা লাগা, ঘন ঘন প্রস্রাব আসা, দৃষ্টিশক্তি ঘোলাটে হয়ে যাওয়া ডায়াবেটিসের সাধারণ উপসর্গ। এছাড়াও রয়েছে কিছু অজানা উপসর্গ যা দেখলেই সতর্ক হতে হবে।

১) ঘাড়ের চারপাশে হঠাৎ কালো ছোপ লক্ষ করছেন? এটা কিন্তু ডায়াবেটিসের লক্ষণ হতে পারে।

২) ডায়াবেটিসে আক্রন্ত হলে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়। এ ক্ষেত্রে রোগী ঘন ঘন ভাইরাস বা ব্যক্টেরিয়ার আক্রমণে সংক্রমিত হতে পারেন। তাই ঘন ঘন যৌনাঙ্গের সংক্রমণ, ত্বকের সংক্রমণের শিকার হলে একটু সতর্ক হন। ডায়াবেটিসের রক্তপরীক্ষাটি করিয়ে নিন।

৩) ডায়েট বা শরীরচর্চা করা ছাড়াই ওজন কমে যাচ্ছে। খুশি হওয়ার প্রয়োজন নেই। এটিও হতে পারে ডায়াবেটিসের লক্ষণ।

৪) যৌনতায় আগ্রহ কমে যাচ্ছে? ডায়াবেটিসের অজানা উপসর্গের মধ্যে এটিও অন্যতম লক্ষণ।

৫) শীতকালে ত্বক এমনিতেই শুষ্ক হয়ে যায়। তবে যদি দেখেন ত্বকের ঠিকমতো পরিচর্যার পরেও চামড়া থেকে খোসা উঠতে শুরু করেছে, খুব বেশি চুলকানি হচ্ছে তাহলে হতেই পারে আপনি ডায়াবেটিসে আক্রান্ত।

যাযাদি/সাইফুল
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে