বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

ডিমের কুসুমে রক্তের দাগ, এই ডিম খেলে কী হয় শরীরে?

যাযাদি ডেস্ক
  ২৪ জানুয়ারি ২০২৩, ১১:২৯

প্রতিদিনের খাবারে অনেকেই ডিম খেয়ে থাকেন। কারণ প্রোটিনের গুরুত্বপূর্ণ একটা উৎস হলো ডিম। তাই প্রতিদিন স্বাস্থ্যকর খাবারের তালিকায় ডিম রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। বেশিরভাগ পুষ্টিকর ডিমে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন, ভিটামিন এ, ডি, বি এবং বি-১২। এছাড়াও ডিমে রয়েছে লুটেইন ও জিয়াস্যানথিন নামে দুটি প্রয়োজনীয় উপাদান যা চোখের ছানিপড়া এবং অন্ধত্ব প্রতিরোধ করে। এছাড়া ডিমে থাকা ফসফরাস দেহের হাড় গঠনে সাহায্য করে এবং ডিমের কুসুমে জিংক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ডিম পোচ, ডিমের অমলেট, ডিম সিদ্ধ- এই তিন খাবার অসম্ভব জনপ্রিয়। তবে ডিম ভাঙার পর কখনো কুসুমে লাল রক্তের দাগ খেয়াল করেছেন? অনেক সময় মাংসের টুকরোও দেখা যায়। যদি এই ডিম খান, তাহলে শরীরে কোনো ক্ষতি হবে কি? চলুন জেনে নেয়া যাক চিকিৎসকরা কী বলছেন এ সম্পর্কে।

বিশেষজ্ঞরা বলছেন, ডিমের কুসুমে রক্তের দাগ থাকলে তা শরীরের পক্ষে ক্ষতিকারক নয়, যদি ভালো করে রান্না করা হয়। ডিম্বনালী দিয়ে ডিম যাওয়ার সময় অনেক সময়ই তাতে মাংসের টুকরো বা রক্ত মিশে যায়। এতে শরীরে ক্ষতি করার মতো কিছু থাকে না।

ডিমের সাদা অংশ বা অ্যালবুমিন যদি গোলাপি বা লাল হয় তাহলে তা নষ্ট হয়ে গেছে ধরে নিতে হবে। সিউডোমোনাস ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে এমন হয় বলে এ ধরনরে ডিম খাওয়া উচিত নয়। এছাড়া সবুজ ডিমেও সিউডোমোনাস ব্যাকটেরিয়ার থাকে বলে এই ধরনরে ডিম খাওয়াও উচিত নয়। কিছু জীবাণু সবুজাভ, উজ্জ্বল এবং পানিতে দ্রবণীয় রঞ্জক উৎপন্ন করে যা মানুষের জন্য ক্ষতিকর।
এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে