বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বুদ্ধি বাড়াতে চান? এই কাজগুলো করুন

যাযাদি ডেস্ক
  ০৫ মার্চ ২০২৩, ১৩:৩৫
বুদ্ধি বাড়াতে চান? এই কাজগুলো করুন

সবার বুদ্ধিমত্তা সমান হয় না। কেউ কেউ স্বাভাবিকভাবে বুদ্ধিমান হয়ে জন্মগ্রহণ করে এবং কিছু মানুষ অনুশীলনের মাধ্যমে নিজেকে সেই পর্যায়ে নিয়ে যায়। কিছু অভ্যাস রয়েছে যদি আমরা সেগুলোকে আমাদের জীবনযাপনে অন্তর্ভুক্ত করতে পারি, তাহলে বুদ্ধিমত্তার স্তর বেড়ে যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক, কয়েকটি সহজ অভ্যাস যা আপনার বুদ্ধিমত্তা বাড়িয়ে তুলতে পারে-

নিয়মিত পড়াশোনা করুন

নিয়মিত পড়া শুরু করুন কারণ এটি আপনার শব্দভাণ্ডার এবং জ্ঞানকে বাড়িয়ে তোলে। এটি পড়ার ক্ষমতাও বাড়িয়ে তোলে এবং আপনাকে নিত্য নতুন ধারণা এবং দৃষ্টিভঙ্গির সঙ্গে পরিচিত করে তোলে। এটি চিন্তার ক্ষমতাকেও বাড়িয়ে তুলতে সহায়তা করে। এছাড়া এটি সৃজনশীল চিন্তাভাবনাকে প্ররোচিত করে।

নিয়মিত ব্যায়াম করুন

এটি কেবল আপনার শারীরিক স্বাস্থ্যের জন্য ভালো নয়, আপনার মানসিক স্বাস্থ্যের জন্যও ভালো। নিয়মিত ব্যায়াম করলে মস্তিষ্কে রক্ত প্রবাহ বৃদ্ধি পায় যা মস্তিস্কের কার্যকারিতা উন্নত করে। এটি উদ্বেগও হ্রাস করে যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো। এটি আপনার চিন্তা করার ক্ষমতাকেও উন্নত করবে।

পর্যাপ্ত ঘুমান

আপনার মস্তিষ্ককে শান্ত রাখতে হলে পর্যাপ্ত ঘুম দরকার। এটি মস্তিস্কে যেকোনো তথ্য প্রক্রিয়া করার জন্য প্রয়োজন। ভালো ঘুম আপনার মস্তিষ্ককে শিথিল করতে এবং শরীরকে চাপমুক্ত করতে সহায়তা করে। তাই পর্যাপ্ত ঘুমের অভ্যাস ভালো।

কৌতূহলী হন

আপনার মধ্যে যদি কৌতূহল না থাকে তবে বুদ্ধিমত্তার বিকাশ ঘটানো অনেক কঠিন হয়ে পড়ে। তাই আপনার মধ্যে কৌতূহল থাকতে হবে। এই অভ্যাস আপনার মধ্যে না থাকলে কৌতূহলী থাকার অনুশীলন করা উচিত যাতে আপনি নতুন ধারণা অন্বেষণ করতে পারেন। কৌতূহলী থাকলে মন সক্রিয় থাকে, যা আপনার জ্ঞানীয় ক্ষমতা উন্নত করতে সহায়তা করতে পারে।

মননশীলতা অনুশীলন করুন

ধ্যানের মতো মননশীলতা অনুশীলন করুন যা আপনাকে শান্ত এবং স্বাচ্ছন্দ্য রাখতে সহায়তা করবে। এটি স্ট্রেস এবং উদ্বেগ হ্রাস করতে পারে। মননশীলতা অনুশীলনের মাধ্যমে আপনার বুদ্ধিমত্তা বাড়তে পারে কারণ এটি আপনার মনকে শান্ত করে যেকোনো তথ্য গ্রহনের উপযোগী করে তোলে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে