বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কত দিন পরপর চুল কাটা উচিত?

যাযাদি ডেস্ক
  ২৯ মে ২০২৩, ১৪:৫৮

আধুনিক সমাজে চুল না কাটলে কি চলে? চুল কেটে কেতাদুরস্ত থাকাটাই আধুনিক কালে চল। তাই নারী ও পুরুষ উভয়েই নিয়মিত বিরতিতে চুল কাটান। শুধু নিয়ম রক্ষার জন্য মানুষ চুল কাটে তা কিন্তু নয়- সুস্থ, ঘন ও সুন্দর চুল পেতেও অনেকে চুল কাটান। কী ধরনের চুল কতদিন পরপর কাটা ভালো সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। চলুন দেখে নিই সেসব পরামর্শ।

যাঁদের ছোট চুল

চুল যদি নির্দিষ্ট মাপে ছোট রাখতে চান, তাহলে অবশ্যই চুল কত দ্রুত গজাচ্ছে তার ওপর নজর রাখুন। লম্বা চুলের থেকে ছাঁটাই না করা চুল বেশি চোখে পড়ে। চুল বিশেষজ্ঞরা মনে করেন, যাঁদের চুল ছোট তাঁদের অন্তত চার থেকে ছয় সপ্তাহ পর চুল ছাঁটাই করা উচিত।

যাঁদের লম্বা চুল

যাদের চুল অনেক লম্বা হয়, তাঁরা সহজে চুল কাটতে চান না। কিন্তু এর ফলে চুলের আগা ফেটে যায়, চুল পড়ে যায় এবং চুল মাঝখান থেকে ভেঙে যায়। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দেন আট থেকে ১২ সপ্তাহ পর লম্বা চুল হালকা করে ছাঁটাই করুন। এতে আপনার চুলের গোড়া শক্ত ও চুল ঘন হবে। আর চুলের আগা বেশি রুক্ষ হলে ছয় থেকে আট সপ্তাহ পর ছাঁটাই করুন।

যাঁদের চুল মাঝারি লম্বা

অনেক সময় মাঝারি লম্বা চুল ছাঁটাই করা হয় না। এর ফলে চুল পাতলা হয়ে যায় এবং ভেঙে যায়। তাই অন্তত ছয় থেকে আট সপ্তাহ পরপর মাঝারি লম্বা চুল ছাঁটাই করুন। আর যাঁরা একটু লম্বা করতে চান, তাঁরা ১০ সপ্তাহ পর চুল ছাঁটাই করুন।

যাঁদের চুলে রং করা

যাঁরা চুলে রং বা হাইলাইট করে থাকেন, তাঁরা অন্তত চার থেকে আট সপ্তাহ পরপর চুল ছাঁটাই করুন। কারণ রঙে রাসায়নিক দ্রব্য থাকার কারণে চুল শুষ্ক হয়ে যায়। এর ফলে চুল ভেঙে যায়। তাই যাঁদের চুল রং করা, তাঁরা নিয়ম করে চুল ছাঁটাই করুন।

যাঁদের চুল রুক্ষ

অনেক সময় চুলে রাসায়নিক দ্রব্য-সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার না করলেও রুক্ষ হয়ে যায়। আপনি যদি এ ধরনের চুলে ট্রিটমেন্ট করতে চান, তাহলে প্রথমেই চুল হালকা ছাঁটাই করে নিন। ভেঙে যাওয়া চুলের ট্রিটমেন্ট করলে কোনো লাভ হয় না। তাই অনন্ত আট সপ্তাহ পরপর চুল ছাঁটাই করে ট্রিটমেন্ট করুন।

যাঁদের স্বাভাবিক চুল

হয়তো আপনার চুলের ধরন ভালো। কিন্তু তাই বলে চুল ছাঁটাই করবেন না? হালকা ছাঁটাই করলে চুল সুস্থ থাকে। তাই যাঁরা চুল একটু ছোট রাখতে চান, তাঁরা পাঁচ মাস পরপর চুল ছাঁটাই করুন আর যাঁরা চুল লম্বা করতে চান, তাঁরা আট থেকে ১০ মাস পরপর চুল ছাঁটাই করুন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে