অফিসে বিব্রত না হওয়ার উপায়

অফিসে বিব্রত না হওয়ার উপায়

কর্মক্ষেত্রে সহকর্মীদের বিভিন্ন কাজের কারণে মানুষ অপ্রস্তুত হন। অপ্রস্তুত বা বিব্রত হলে অনেকে রাগ নিয়ন্ত্রণ করতে পারেন না। অফিসে বা ব্যবসা প্রতিষ্ঠানে এমন কিছু গ্রাহক আসে যাদের আচরণ দেখে উপস্থিত কর্মকর্তারা কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েন। কাজের সময়ে বিব্রত বা অপ্রস্তুত হওয়া থেকে নিজেকে রক্ষার কিছু উপায় জেনে নিন-

দায় স্বীকার করুন

দুর্ভাগ্যজনকভাবে কর্মক্ষেত্রে অনেক মানুষ নিজের করা ভুলের জন্য দায় স্বীকার করতে চান না। এর মাধ্যমে অফিসে ব্যাপক বাগবিতণ্ডা হয়। যিনি ভুল করেছেন তিনি যদি নিজের ভুল স্বীকার না করেন তাহলে পরিস্থিতি ঘোলাটে হয়ে যায়। ভুল স্বীকারের মধ্য দিয়ে কাজের পরিবেশ ভালো থাকে।

সমাধানের চেষ্টা করুন

অফিসে বা ব্যবসা প্রতিষ্ঠানে কোনো ব্যক্তি বিব্রতকর পরিস্থিতিতে ফেললে তার ব্যাপারে নিন্দাসূচক মন্তব্য না করে সমস্যার সমাধানের চেষ্টা করুন। বেশিরভাগ মানুষ সমস্যার সমাধান না করে বরং উল্টো পরস্পর গালমন্দ করেন। এতে কাজের পরিবেশ বিঘ্নিত হয়। অন্যরা কাজে মনোযোগী হতে পারেন না।

ভিন্নভাবে পর্যালোচনা করুন

অফিসে কোনো ব্যক্তি আপনার সঙ্গে অনাকাঙ্ক্ষিত কোনো কিছু করলে সঙ্গে সঙ্গে বিব্রত হবেন না। পরিস্থিতি বোঝার চেষ্টা করুন। যিনি এমন কাজ করছেন তাকে বুঝুন এবং প্রয়োজনে তার সঙ্গে প্রয়োজনে কথা বলুন। একা একা সময় নিয়ে পরিস্থিতির পর্যালোচনা করুন।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে