শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
ব্র্যাক সিড অ্যান্ড অ্যাগ্রো এন্টারপ্রাইজের আয়োজনে 

পটুয়াখালীতে হাইব্রিড সূর্যমুখী হাইসান৩৩’র মাঠ দিবস অনুষ্ঠিত 

যাযাদি ডেস্ক
  ২৬ এপ্রিল ২০২৪, ২০:৫৩
পটুয়াখালীতে হাইব্রিড সূর্যমুখী হাইসান৩৩’র মাঠ দিবস অনুষ্ঠিত 

ব্র্যাক সিড অ্যান্ড অ্যাগ্রো এন্টারপ্রাইজ শুক্রবার (২৬ এপ্রিল) মোয়াজ্জেমপুর, মহিপুর, কলাপাড়া, পটুয়াখালীতে ৩৫০ জন উৎসাহি স্থানীয় কৃষকের অংশগ্রহণে একটি আকর্ষনীয় মাঠ দিবস অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে উপকূলীয় লবণাক্ততা প্রবণ অ লে হাইসান৩৩ সূর্যমুখী জাতের উপযুক্ততা ও অসাধারণ সাফল্য প্রদর্শনের পাশাপাশি প্রান্তিক কৃষকের জীবন ও জীবিকায় জাতটির ইতিবাচক প্রভাব আলোচিত হয়। আয়োজিত মাঠদিবস অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলঙ্কৃত করেন বীজ অনু বিভাগের সম্মানিত মহাপরিচালক মো. আবু জুবাইর হোসেন বাবলু। বিশেষ অতিথি ছিলেন সদস্য পরিচালক, বিএডিসি মো. মোস্তাফিজুর রহমান ও উপপরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পটুয়াখালি মোহাম্মদ নজরুল ইসলাম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক এন্টারপ্রাইজেস এর সম্মানিত ঊর্ধ্বতন পরিচালক মোহাম্মদ আনিসুর রহমান।

সূচনা বক্তব্যে ব্র্যাক সিড অ্যান্ড এগ্রো এন্টারপ্রাইজের সহযোগী পরিচালক মো. আজিজুল হক, উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং অংশগ্রহণকারীদের উষ্ণ অভ্যর্থনা জানিয়ে উপকূলীয় অ লে টেকসই কৃষি ও কৃষি উৎপাদনশীলতার ওপর গুরুত্বআরোপ করে অনুষ্ঠান সূচনা করেন।

তিনি আরো জানান, বিগত ১ দশকের অধিক সময় ধরে ব্র্যাক সিড অ্যান্ড অ্যাগ্রো এন্টারপ্রাইজ হাইব্রিড সূর্যমুখী হাইসান৩৩ জাতটি আমদানি ও সারাদেশে সরবরাহসহ জাতটি সম্প্রসারণে কাজ করে আসছে।

প্রধান অতিথি মো. আবু জুবায়ের হোসেন বাবলু তার বক্তব্যে, সরকারের পাশাপাশি টেকসই কৃষি সম্প্রারণে ব্র্যাক এর উদ্যোগসমূহের প্রশংসা করে দেশের কৃষি ও কৃষকের উপর জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় হাইসান৩৩-এর মত ফসল চাষে উপস্থিত কৃষকদের উদ্বুদ্ধ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে সদস্য পরিচালক, বিএডিসি মো. মোস্তাফিজুর রহমান বলেন, কৃষি উপকরণ হিসেবে কৃষি উৎপাদন বৃদ্ধিতে সর্বাধিক গুরুত্ব বহন করে বীজ। বীজ প্রাপ্যতায় বিএডিসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। চলমান কার্যক্রমকে আরো বিস্তৃত করার আশ্বা স দেন।

অনুষ্ঠানে ব্র্যাক ক্লাইমেট চেঞ্জ প্রোগ্রামের প্রধান আবুসাদাত মুনিরুজ্জামান খান পটুয়াখালী জেলার লবণাক্ত প্রবণ ৫৫০ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ সম্প্রসারণসহ উপকূলীয় অ লের প্রান্তিক জনগোষ্ঠীর সহায়তায় উন্নয়ন সহযোগি হিসেবে ব্র্যাকের কার্যক্রমসমূহ ব্যাখ্যা করেন। এই প্রোগ্রামটি কৃষকদের বিনামূল্যে বীজ, কৃষি উপকরণ সরবরাহসহ এবং জলবায়ু পরিবর্তনে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় প্রযুক্তিগত সহায়তা প্রদান করে আসছে।

কান্ট্রি ম্যানেজার অ্যাডভান্টা সিড, এবিএম জিয়াউর রহমান বাংলাদেশের বাজারে হাইসান৩৩ প্রচার ও প্রসারের ক্ষেত্রে ব্র্যাক সিড অ্যান্ড এগ্রো এন্টারপ্রাইজের ভ‚মিকা আলোচনা করেন। তিনি জাতটির ফলন এবং উৎপাদিত বীজে তেলের পরিমাণের তথ্য উপস্থাপনের মাধ্যমে উপকূলীয় কৃষকের জীবন ও জীবিকার মানোন্নয়নে জাতটির সম্ভাবনা ও উপযোগিতা পূনর্ব্যক্ত করেন।

উপস্থিত কৃষক প্রতিনিধিগণ তাদের বক্তব্যে মাঠ পর্যায়ে হাইসান৩৩ জাতটি চাষ করে বিঘাপ্রতি সর্বোচ্চ ১০ মন পর্যন্ত ফলন পেয়েছেন বলে নিশ্চিত করেন। লবণাক্ততার পাশাপাশি জাতটি তাপ ও খরা সহিষ্ণু বলেও তারা অভিমত ব্যক্ত করেন। সূর্যমুখী চাষে ব্র্যাকের সহযোহিতা এবং হাইসান৩৩-এর অসাধারণ ফলাফলের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে পরবর্তি উৎপাদন মৌসুমে জাতটির প্রাপ্যতা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানান।

উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ মোহাম্মদ নজরুল ইসলাম জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় উপকূলীয় কৃষি সম্প্রসারণ কার্যক্রম বেগবান রাখার প্রতিশ্রুিতি ব্যক্ত করেন।

সমাপনী বক্তব্যে ব্র্যাক এন্টারপ্রাইজের ঊর্ধ্বতন পরিচালক মোহাম্বদ আনিসুর রহমান উদ্ভাবনী ও টেকসই কৃষির মাধ্যমে ইতিবাচক পরিবর্তন আনার জন্য সংস্থার সামাজিক উদ্যোসমূহের গুরুত্ব ও বিভিন্ন সমন্বিত কার্যক্রমের ইতিবাচকতা বিশ্লেষণ করে জলবায়ু পরিবর্তনের মোকাবেলায় টেকসই উন্নয়ন নিশ্চিতকল্পে এ ধরনের উদ্যোগকে সমর্থন করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি একযোগে কাজ করার আহবান জানান।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে