মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

ইউনিয়ন ইন্স্যুরেন্সের ঋণমান ‘ডাবল এ’ ও ‘এসটি-ওয়ান’

যাযাদি ডেস্ক
  ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৪
ইউনিয়ন ইন্স্যুরেন্সের ঋণমান ‘ডাবল এ’ ও ‘এসটি-ওয়ান’

ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সার্ভিলেন্স রেটিং দীর্ঘমেয়াদে ‘ডাবল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-ওয়ান’। সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, প্রাসঙ্গিক অন্যান্য গুণগত ও পরিমাণগত তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ওয়াসো ক্রেডিট রেটিং কোম্পানি (বিডি) লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি ২০২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ১ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ২৭ পয়সায়।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে ইউনিয়ন ইন্স্যুরেন্সের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে ইন্স্যুরেন্সটির ইপিএস হয়েছে ১ টাকা ৭৭ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৬ টাকা ৬৬ পয়সায়।

২০২২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনিয়ন ইন্স্যুরেন্সের বর্তমানে অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৪৮ কোটি ৪০ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২৮ কোটি ৮ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৮৪ লাখ ২ হাজার ২৬০। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ৪৬ দশমিক ৫৪ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৫ দশমিক শূন্য ৬ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৪৮ দশমিক ৪০ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে গতকাল ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৬১ টাকা ৮০ পয়সা। গত এক বছরে কোম্পানিটির শেয়ারের সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৩২ টাকা ৯০ ও ৬৪ টাকা ৯০ পয়সা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে