বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

কোহলির ‘ফেক ফিল্ডিং’নিয়ে বাংলাদেশের অভিযোগ সঠিক: ভারতের সাবেক ক্রিকেটার

যাযাদি ডেস্ক
  ০৫ নভেম্বর ২০২২, ১১:৫৬

বাংলাদেশ-ভারত ম্যাচ বির্তক এখন টি-টোয়েন্টি বিশ্বকাপের আলোচনার কেন্দ্রবিন্দুতে। বাংলাদেশ-ভারত ম্যাচ শেষ হওয়ার ৩ দিন পেরিয়ে গেলেও বির্তক থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

 

বৃষ্টিভেজা মাঠে সাকিবদের কেন ব্যাটিংয়ে নামানো হলো, যে পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষের ম্যাচে খেলেনি জিম্বাবুয়ে। এর সঙ্গে বিরাট কোহলির ‘ফেক ফিল্ডিংইস্যু বির্তককে আরও চাঙা করেছে। 

 

তবে এসব বিতর্কে বাংলাদেশের পাশে না থেকে উল্টো খোঁচা দিয়েছেন ভারতের ক্রিকেট বিশ্লেষক ও ধারাভাষ্যকার হার্শা ভোগলে।

 

ভেজা মাঠে খেলা, কোহলির ফেক ফিল্ডিংয়ের অভিযোগকে সাকিবদের অজুহাত আখ্যা দেন তিনি। বাংলাদেশের উদ্দেশ্যে তিনি বলেন, ‘অজুহাত দিলে বড় হওয়া যায় না

 

তবে ফেক ফিল্ডিং নিয়ে আলোচনায় হার্শা ভোগলের উল্টো পথেই হাঁটলেন ভারতের আরেক ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া।

 

বাংলাদেশের পক্ষ নিয়ে তিনি জানালেন, নুরুল হাসানের করা সেই অভিযোগ সঠিক ছিল।

 

আকাশ চোপড়া বলেছেন,  ‘বাংলাদেশ সঠিক বিষয় নিয়েই অভিযোগ জানাচ্ছে। ওটা শতভাগ ফেক ফিল্ডিং ছিল। কোহলি বল হাতে না নিয়েও থ্রো করার ভঙ্গি করেছিল। মাঠে থাকা দুই আম্পায়ার এবং তৃতীয় আম্পায়ার যদি ব্যাপারটা দেখত, তাহলে নিশ্চিতভাবেই বাংলাদেশ ৫ রান পেনাল্টি হিসেবে পেত। কিন্তু তেমন কিছু ঘটেনি। কারণ, আম্পায়ারের চোখ থেকে এত বড় ঘটনা এড়িয়ে গেছে।

 

কোহলির ফেক ফিল্ডিংয়ের ঘটনাটা ছিল বৃষ্টি নামার আগে। যা ভিডিও ফুটেজে স্পষ্ট। সেখানে দেখা যায়, বাংলাদেশের ইনিংসের সপ্তম ওভারে লিটন দাস ও নাজমুল হোসেন যখন রানের জন্য দৌড়াচ্ছিলেন, বল হাতে না থাকলেও ফিল্ডিংয়ের বল সংগ্রহ করে থ্রোর ভান করেছিলেন কোহলি। নিয়ম অনুযায়ী যা ৫ রান জরিমানাযোগ্য।

 

কোহলির এই প্রতারণা অকপটেই স্বীকার করে নিয়ে ভারতের এই সাবেক ক্রিকেটার ও বিশ্লেষক টুইটে লিখেছেন, ‘বিষয়টি আম্পায়ারদের নজরে এলে তারা ৫ রান পেত। আর আমরাও ৫ রানে ম্যাচ জিতেছিলাম। ভারতীয় দল এই যাত্রায় বেঁচে গেলেও এর পর থেকে আম্পায়ারদের আরও সতর্ক হতে হবে।

 

যাযাদি/সাইফুল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে