রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

কাতার বিশ্বকাপের চমক মরক্কোর কাছে হারল ব্রাজিল

যাযাদি ডেস্ক
  ২৬ মার্চ ২০২৩, ১০:১৩
আপডেট  : ২৬ মার্চ ২০২৩, ১০:৫৯
ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে চমক দেখিয়ে সারা বিশ্বের ফুটবল প্রেমিদের মন জয় করে আফ্রিকার দেশ মরক্কো। আশরাফ হাকিমিরা মানুষের ভালোবাসাল বন্যায় ভেসে যান। তারা জানিয়ে দেন আগামী বিশ্বের ফুটবরের পরাশক্তি হয়ে আসছে তারা। এবার তার প্রমাণ মিলেছে।

ব্যর্থতার বেড়াজাল থেকে যেন বের হতে পারছে না ব্রাজিল। প্রায় তিন মাস পর খেলতে নেমেও আটকে আছে সেই গোলকধাঁধায়। বিশ্বকাপের পর প্রথমবার খেলতে নেমে রোববার আফ্রিকান দল মরক্কোর কাছে হেরেছে পাঁচবারের শিরোপাজয়ী দলটি। ২-১ গোলের ব্যবধানে জিতেছে মরক্কো।

বিশ্বকাপের পর দায়িত্ব ছেড়েছিলেন কোচ তিতে। আর আজকের ম্যাচে ছিলেন না নেইমার, সিলভাসহ আরো অনেকে। তবুও দলটা যখন ব্রাজিল, সম্ভাব্য পূর্ণশক্তি নিয়েই মাঠে নেমেছিল তারা।

ব্রাজিলের জার্সিতে আজ অভিষেক হয়েছে পাঁচ তরুণের। আর পেলেকে স্মরণ করে ম্যাচের শুরুতে প্রত্যেকের জার্সিতেও ছিল ফুটবল-রাজার নাম।

কিন্তু খেলায় এর প্রভাব পড়েনি। মাঠের লড়াইয়ে মরক্কোই এগিয়ে ছিল প্রথমার্ধে। যদিও ২৪তম মিনিটে মরক্কো গোলরক্ষক ইয়াসিন বুনুর ভুলে গোল প্রায় পেয়েই যাচ্ছিল ব্রাজিল। তবে হাত থেকে ফসকে যাওয়া বল শেষ মুহূর্তে নিয়ন্ত্রণে নেন তিনি। অবশ্য মিনিট দুয়েক পর মরক্কোর জালে বল পাঠান ভিনিসিয়ুস জুনিয়র। তবে অফসাইডের ফাঁদে পড়ে তা বাতিল হয়।

পাল্টা আক্রমণে ২৯ মিনিটে এসে এগিয়ে যায় মরক্কো। প্রথম বড় সুযোগেই গোল পেয়ে যায় তারা। বিলাল খাননুসের কাছ থেকে বল পেয়ে দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে তা জালে জড়িয়ে দেন বুফাল। মরক্কো এগিয়ে যায় ১-০ গোলে। একই ব্যবধানে বিরতিতে যায় উভয় দল।

বিরতির পর সমতায় ফেরে ব্রাজিল। ৬৭তম মিনিটে অধিনায়ক কাসেমিরো সমতায় ফেরান দলকে। মরক্কো গোলরক্ষককে বোকা বানিয়ে দলকে প্রথম গোলের উপলক্ষ এনে দেন তিনি।

তাতে যেন আরো তেঁতে উঠে মরক্কো। বেড়ে যায় তাদের আক্রমণের ধারা। ফলাফল আসে ৭৯ মিনিটে। আবারো এগিয়ে যায় আফ্রিকান দলটি। ওয়ালিদ ছেদদিরার কাছ থেকে বল পেয়ে হাফ-ভলিতে বল জালে পাঠান সাবিরি। ২-১ গোলে এগিয়ে তখন মরক্কো।

ম্যাচের বাকি সময়ে আর গোল করতে পারেনি ব্রাজিল। পারেনি মরক্কোও। ফলে ২-১ গোলেই বাজে রেফারির শেষ বাঁশি। হারেই শুরু হয় ব্রাজিলের নতুন যাত্রা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে