• সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

পরমাণু বিজ্ঞানী হত্যা

ইরানের অভিযোগ প্রত্যাখ্যান সৌদি আরবের

ইরানের অভিযোগ প্রত্যাখ্যান সৌদি আরবের
মোহসেন ফাখরিজাদেহ

শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহ হত্যাকান্ড নিয়ে ইরানের অভিযোগ প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। এ হত্যাকান্ডের সঙ্গে রিয়াদকে জড়ানোর কঠোর সমালোচনা করেছেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল জুবায়ের। মঙ্গলবার টুইটারে দেওয়া এক পোস্টে ইরানের অভিযোগের ব্যাপারে নিজ দেশের অবস্থান তুলে ধরেন তিনি। সংবাদসূত্র : আল-জাজিরা, মিডল ইস্ট মনিটর

আদেল আল জুবায়ের বলেন, 'ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ তার দেশের যে কোনো নেতিবাচক ঘটনার জন্য সৌদি আরবকে দোষারোপ করতে মরিয়া হয়ে থাকেন। তিনি কি ইরানের পরবর্তী ভূমিকম্প বা বন্যার জন্যও আমাদের দোষারোপ করেবেন?'

এই টুইটের মধ্য দিয়ে মূলত সোমবার ইরানি পররাষ্ট্রমন্ত্রীর করা মন্তব্যের জবাব দিলেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী। ইরানি পররাষ্ট্র বলেছিলেন, ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি যুবরাজের যে বৈঠক হয়েছে মোহসেন ফাখরিজাদেহ হত্যাকান্ডে তার ভূমিকা থাকতে পারে।

ইন্সটাগ্রামে দেওয়া পোস্টে জারিফ বলেন, তাড়াহুড়া করে এই অঞ্চলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সফর, সৌদি আরবে ত্রিপক্ষীয় বৈঠক এবং নেতানিয়াহুর বক্তব্য একটি ষড়যন্ত্রের ইঙ্গিত দেয়। দুর্ভাগ্যক্রমে শুক্রবারের কাপুরুষোচিত সন্ত্রাসী হামলায় দেশের একজন শীর্ষ নির্বাহীর শাহাদাত বরণের মাধ্যমে এই ষড়যন্ত্রের বাস্তবায়ন ঘটেছে।

মধ্যপ্রাচ্যের রাজনীতিতে ইরানকে শত্রম্ন হিসেবে বিবেচনা করে ইসরাইল ও সৌদি আরব। এমনকি রিয়াদের মিত্র সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন প্রকাশ্যে এ হত্যাকান্ডের নিন্দা জানালেও এখনো পর্যন্ত সরাসরি কোনো নিন্দা জানায়নি সৌদি আরব। তবে রুশ সংবাদমাধ্যম আরটি-কে দেওয়া সাক্ষাৎকারে এক প্রশ্নের উত্তরে জাতিসংঘে নিযুক্ত সৌদি দূত বলেছেন, হত্যাকান্ডের নীতির প্রতি তার দেশের কোনো সমর্থন নেই।

ইসরাইলি এবং পশ্চিমা অনেক মিডিয়ায় গত রোববার সৌদি আরবের নিওম শহরে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে গোপন বৈঠকের খবর প্রচারিত হয়। এতে বলা হয় ইরান নিয়ে তাদের দুই দেশের উদ্বেগ নিয়ে ওই বৈঠকে আলোচনা হয়েছে। ফলে ফাখরিজাদেহ হত্যাকান্ডে ওই বৈঠকের ভূমিকা নিয়ে আলোচনা শুরু হয়। কেননা, ইসরাইল ও সৌদি আরব দুই দেশই ইরানের পারমাণবিক সক্ষমতা অর্জনের ঘোর বিরোধী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে