দুই দেশের উত্তেজনা

মার্কিন যুদ্ধজাহাজকে চীনের হুঁশিয়ারি

মার্কিন যুদ্ধজাহাজকে চীনের হুঁশিয়ারি

দক্ষিণ চীন সাগরে মার্কিন জাহাজের উপস্থিতির বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে চীনের সামরিক বাহিনী বলেছে, যুক্তরাষ্ট্রের যুদ্ধ জাহাজগুলোকে দক্ষিণ চীন সাগর থেকে দূরে থাকতে হবে, তারা যেন অবৈধভাবে পারাসেল দ্বীপপুঞ্জের ধারে-কাছে না আসে।

দক্ষিণ চীন সাগরে মোতায়েন চীনের লিবারেশন আর্মি বৃহস্পতিবার এক বিবৃতিতে এই হুঁশিয়ারি দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন ডেস্ট্রয়ার 'ইউএসএস বেনফোল্ড' চীন সরকারের অনুমতি ছাড়া পারাসেল দ্বীপপুঞ্জে প্রবেশ করেছে, যার মাধ্যমে চীনের সার্বভৌমত্ব লঙ্ঘন হয়েছে।

'পিপলস লিবারেশন আর্মি'র বিবৃতিতে আরও বলা হয়েছে, চীনা নৌবাহিনীর এবং বিমানবাহিনী মার্কিন যুদ্ধজাহাজকে অনুসরণ করেছে এবং বিতর্কিত দ্বীপপুঞ্জ এলাকার আশপাশ থেকে জাহাজটিকে চলে যেতে বলেছে।

বহুদিন ধরেই দক্ষিণ চীন সাগর নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে দ্বন্দ্ব চলছে। যুক্তরাষ্ট্র বলছে, দক্ষিণ চীন সাগরে বেইজিং কৃত্রিমভাবে দ্বীপ নির্মাণ করে নিজের জলসীমা বাড়িয়ে নিচ্ছে বেইজিং। এতে আন্তর্জাতিক জাহাজ চলাচলের পথ সংকুচিত হয়ে আসছে। অন্যদিকে বেইজিং বলছে, পারাসেল দ্বীপপুঞ্জ প্রাকৃতিকভাবে তৈরি এবং এটি চীনের নিজের জলসীমায় অবস্থিত। এ অঞ্চলে মার্কিন সামরিক বাহিনীর উপস্থিতিকে চীন অবৈধ বলে মনে করে।

সংবাদসূত্র : এএফপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে