বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
walton

সংবাদ সংক্ষেপ

যাযাদি ডেস্ক
  ০৪ মার্চ ২০২৩, ০০:০০

গ্রিসে ট্রেন দুর্ঘটনায়

নিহত বেড়ে ৫৭

\হযাযাদি ডেস্ক

গ্রিসে যাত্রীবাহী ট্রেনের সঙ্গে কার্গো ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় নিহত বেড়ে ৫৭-তে পৌঁছেছে। ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনায় মৃতদেহ পরীক্ষার দায়িত্বে থাকা ১০ করোনারের একজন এলিনা জাগেলিদিউ বলেছেন, ৫৭টি মৃতদেহ থেকে ডিএনএ সংগ্রহ করা হয়েছে।

দেশটির সরকারের এক মন্ত্রী বলেছেন, এক যুগ আগে গ্রিসে অর্থনৈতিক সংকট চলাকালে যে কৃচ্ছ্র সাধন করতে হয়েছে, তাতে রেলওয়েতে বিনিয়োগ কমে গিয়েছিল।

রেলওয়ে খাতে সরকারের অবহেলাকে দোষারোপ করে মঙ্গলবারের ট্রেন দুর্ঘটনার পর বৃহস্পতিবার একদিনের ধর্মঘটও পালন করেছেন রেলকর্মীরা।

এদিকে, টানা দ্বিতীয় দিন এথেন্স ও থেসালোনিকি লারিসা শহরের কাছে ঘটা দুর্ঘটনায় ক্ষুব্ধ দুই হাজারের বেশি মানুষের বিক্ষোভ করেছেন।

গত মঙ্গলবার গভীর রাতে সাড়ে তিনশ' যাত্রীকে বহন করা একটি ট্রেন একই পথে থাকা একটি কার্গো ট্রেনের সঙ্গে সংঘর্ষে জড়ালে তাৎক্ষণিকভাবে কয়েকটি বগিতে আগুন ধরে যায়।

দুর্ঘটনার পর কর্তৃপক্ষ লারিসার ৫৯ বছর বয়সি স্টেশন মাস্টারকে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে অবহেলাজনিত হত্যাকান্ডের অভিযোগ এনেছে।

দায় নিয়ে পদত্যাগ করেছেন দেশটির পরিবহণমন্ত্রী কোস্টাস কারামানলিস। দুর্ঘটনাস্থল পরিদর্শনের পরই পদত্যাগের ঘোষণা দিয়ে কারামানলিস বলেন, রেলওয়ে ব্যবস্থাকে ঠিক করতে কর্তৃপক্ষের দীর্ঘদিনের ব্যর্থতার দায় নিচ্ছেন তিনি। সংবাদসূত্র : বিবিসি

বিমানের প্রযুক্তি পাচারে

গ্রেপ্তার ২ মার্কিনি

ম যাযাদি ডেস্ক

আমেরিকার রপ্তানি নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে রাশিয়ায় বিমান সংক্রান্ত প্রযুক্তি পাচারের অভিযোগে কানসাস শহর থেকে দু'জনকে গ্রেপ্তার করেছে মার্কিন পুলিশ।

৫৯ বছর বয়সি সিরিল বুইয়ানোভস্কি ও ৫৫ বছর বয়সি ডগলাস রবার্টসনের বিরুদ্ধে অভিযোগ, তারা আমেরিকার রপ্তানি আইনকে পাশ কাটিয়ে কমিউনিকেশনস, নেভিগেশন, ফ্লাইট কন্ট্রোল ও উড়োজাহাজে ইনস্টল করা হুমকি শনাক্তকরণ প্রযুক্তি বিশ্বজুড়ে রাশিয়ার নির্মিত বিমান চালায়, এমন ক্রেতাদের কাছে বিক্রি করেছিলেন। কানসাসের মার্কিন ডিস্ট্রিক্ট কোর্টে উন্মুক্ত করা অভিযোগপত্রে এসব বলা হয়েছে।

বৃহস্পতিবার মিয়ামিতে 'আমেরিকান বার অ্যাসোসিয়েশন'র একটি অনুষ্ঠানে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা ম্যাথিউ অ্যাক্সেলরড এই দু'জনকে গ্রেপ্তারের বিষয়টি জানান।

গ্রেপ্তার দু'জনের প্রতিষ্ঠান কানরাস ট্রেডিং কোম্পানি রুশ উড়োজাহাজ মেরামত করেছিল ও বিমান সংক্রান্ত প্রযুক্তি পাঠিয়েছিল। ধরা না পড়তে তারা ভুয়া তথ্য সংবলিত কাগজপত্রও জমা দিয়েছিল।

ওই প্রতিষ্ঠানটি রাশিয়ার নিরাপত্তা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) জন্য পাঠানো মেরামতের সরঞ্জামে সেগুলোর চূড়ান্ত গন্তব্য 'জার্মানি' লেখা স্টিকার লাগিয়ে ভুয়া ইনভয়েসও দিয়েছে বলে দাবি কৌঁসুলিদের।

আমেরিকার আইন মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ২০২২ সালের ২৮ ফেব্রম্নয়ারি কর্তৃপক্ষ এভিয়োনিক্সের একটি চালান আটক করার পর মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় বুইয়ানোভস্কি ও রবার্টসনকে এ ধরনের সরঞ্জাম রপ্তানির জন্য তাদের লাইসেন্স দরকার বলে জানিয়েছিল।

গত বছর রাশিয়া ইউক্রেনে সেনা অভিযান শুরুর পর থেকে আমেরিকা মস্কোর প্রতিরক্ষা, মহাকাশ ও সামুদ্রিক খাতকে টার্গেট করে একাধিক নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ দিয়েছে। সংবাদসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে