শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
মিয়ানমার

বিক্ষোভ মোকাবিলার ঘোষণা দিলেন জান্তা প্রধান

যাযাদি ডেস্ক
  ২৮ মার্চ ২০২৩, ০০:০০

মিয়ানমারজুড়ে জান্তা-বিরোধী বিক্ষোভ মোকাবিলায় প্রতিজ্ঞা করেছেন দেশটির সামরিক প্রধান মিন অং হ্লাইং। সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠীগুলোর কাজকে 'সন্ত্রাসী কর্মকান্ড' বলে বর্ণনা করেছেন তিনি। রাজধানী নেইপিডোয় সামরিক বাহিনীর বার্ষিক সশস্ত্র কুচকাওয়াজ অনুষ্ঠানে বিরল ভাষণে এই হুঁশিয়ারি দেন তিনি। সংবাদসূত্র : বিবিসি

এদিন সরকারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সমালোচনাকারী দেশগুলোকে সন্ত্রাসীদের সমর্থক হিসেবে অভিযুক্ত করেছেন মিন অং হ্লাইং।

২০২১ সালে মিয়ানমারের নির্বাচিত অং সান সু চি'র সরকারকে ক্ষমতাচু্যত করে সামরিক বাহিনী। সু চিসহ তার রাজনৈতিক দলের অনেক সদস্যকে আটক করে কারাগারে পাঠানো হয়েছে।

জাপানের হামলার বিরুদ্ধে লড়াইয়ের জন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিয়ানমারের সেনাবাহিনীর প্রতিষ্ঠার ৭৮তম বার্ষিকী উপলক্ষে সোমবার নেইপিডোয় একটি বার্ষিক কুচকাওয়াজ অনুষ্ঠানে বক্তব্য রাখেন হ্লাইং। হুঁশিয়ারি দিয়ে বলেন, প্রতিরোধ গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে বন্ধ করবে না মিয়ানমার সরকার, পরিস্থিতি যাই হোক না কেন।

ক্ষমতা দখলের পর থেকে সামরিক সরকারের বিরুদ্ধে ছায়াযুদ্ধ শুরু করেছে ছোট-বড় কয়েকটি সশস্ত্র গোষ্ঠী। বেসামরিক ও সামরিক বাহিনী থেকে বের হয়ে আসা সদস্যদের নিয়ে জান্তা প্রতিরোধ গোষ্ঠী তৈরি হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে