বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
walton

৭০ বছর বয়সে মা হয়েছেন উগান্ডার এক নারী

যাযাদি ডেস্ক
  ০৭ ডিসেম্বর ২০২৩, ০০:০০
সাফিনা ইন ভিট্রো

৭০ বছর বয়সে কি একজন নারী মা হতে পারেন? সাধারণভাবে উত্তর আসবে 'না'। কিন্তু সম্প্রতি ৭০ বছর বয়সি এক নারী সেই অসাধ্যই সাধন করেছেন। তাও একটা নয়, যমজ সন্তানের জন্ম দিয়েছেন উগান্ডার এক নারী। বিবিসি নিউজের তথ্যমতে, ২০১৯ সালে এক ভারতীয় নারী মা হয়েছিলেন ৭৩ বছর বয়সে। সাধারণভাবে সবাই জানেন, একটি নির্দিষ্ট বয়সের পর একজন নারীর সন্তান ধারণক্ষমতা কমতে থাকে। ৭০ বছর বয়সে এসে একজন নারীর নিজস্ব ডিম্বাণু থাকে না, যা থেকে কোনো ভ্রূণ সৃষ্টি হতে পারে। তাহলে কীভাবে এই বয়সে এসেও মাতৃত্বের স্বাদ পাওয়া সম্ভব?

উগান্ডার রাজধানী কাম্পালার ওমেন'স হসপিটাল ইন্টারন্যাশনাল অ্যান্ড ফারটিলিটি সেন্টারের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. এডওয়ার্ড তামালে সালি জানান, ৭০ বছর বয়সি নারী সাফিনা ইন ভিট্রো ফারটিলাইজেশন পদ্ধতিতে মা হয়েছেন। এ ক্ষেত্রে তার সঙ্গীর শুক্রাণু ও অন্য এক নারীর ডিম্বাণু থেকে ভ্রূণ তৈরি হয়েছে। তবে সেই ভ্রূণ বেড়ে উঠেছে ৭০ বছর বয়সি ওই নারীর গর্ভে। এ বয়সে মা হওয়ার ঘটনাকে চিকিৎসা বিজ্ঞানের সাফল্যের চেয়েও বেশি কিছু বলা হচ্ছে। আর নিঃসন্তান হওয়ার কারণে উপহাসের স্বীকার হওয়া ওই নারী নিজে বলছেন, 'এটা ছিল

একটা মিরাকল।'

দেশের চিকিৎসকরা জানান, অধিক বয়সে মা হওয়াটা খুবই ঝুঁকিপূর্ণ। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেহের সব অঙ্গপ্রত্যঙ্গের কার্যক্ষমতাই কমতে থাকে। তাই বেশি বয়সে সন্তান ধারণ করলে নানা ধরনের জটিলতার ঝুঁকি বাড়ে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে