বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
আমেরিকায় শিক্ষার্থী বিক্ষোভ

হার্ভার্ডে উড়ল ফিলিস্তিনি পতাকা

বিক্ষোভ থেকে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী গ্রেপ্তার
যাযাদি ডেস্ক
  ৩০ এপ্রিল ২০২৪, ০০:০০
বিক্ষোভে গ্রিন পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ ঠেকাতে প্রায় ৯০০ শিক্ষার্থী বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত ১৮ এপ্রিল থেকে চলা বিক্ষোভে এসব শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়। বিক্ষোভকালে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে। ক্রমবর্ধমান এই বিক্ষোভ সামাল দিতে বিশ্ববিদ্যালয়গুলোর কর্মকর্তারা রীতিমতো হিমশিম খাচ্ছে। তথ্যসূত্র : আল-জাজিরা, এনডিটিভি, সিএনএন

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে, উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ক্রমেই বিক্ষোভ আরও তীব্র হচ্ছে। এর মধ্যেই বিশ্ববিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনি পতাকা উত্তোলন করেছেন বিক্ষোভরত শিক্ষার্থীরা। ক্যাম্পাসের আইভি লিগ স্কুলের সামনে যেখানে এই পতাকা উত্তোলন করা হয়, সেই জায়গাটি সাধারণত আমেরিকার জাতীয় পতাকার জন্য সংরক্ষিত। এ ছাড়া তারা ওয়াশিংটন হিলটন হোটেলের ওপরের ফ্লোরের জানালা থেকেও একটি বিশালকার ফিলিস্তিনি পতাকা উত্তোলন করেছিলেন। এটি মূলত হোয়াইট হাউস সংবাদদাতা সমিতির বার্ষিক নৈশভোজের স্থান।

এদিকে, চলমান বিক্ষোভের মধ্যেই রোববার চারটি পৃথক ক্যাম্পাস থেকে পুলিশ প্রায় ২৭৫ জনকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে বোস্টনের নর্থইস্টার্ন ইউনিভার্সিটিতে ১০০ জন, সেইন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটিতে ৮০, অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটিতে ৭২ জন এবং ইনডিয়ানা ইউনিভার্সিটি থেকে ২৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় ইসরাইলপন্থি এবং ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের খবর পাওয়া গেছে। গত সপ্তাহে এই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি তাঁবু ছাউনি স্থাপন করা হয়েছিল।

বিক্ষোভরত শিক্ষার্থীরা হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধে যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছেন এবং কলেজগুলোকে আগ্রাসী এই ভূখন্ডটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পাশাপশি গাজার সংঘাত থেকে লাভবান কোম্পানিগুলোর সঙ্গেও সম্পর্ক ছিন্ন করার দাবি জানাচ্ছেন।

আমেরিকাজুড়ে ব্যাপক এই বিক্ষোভ প্রেসিডেন্ট জো বাইডেনের দৃষ্টি আকর্ষণ করেছে। হোয়াইট হাউস বলেছে, চলমান বিক্ষোভ অবশ্যই শান্তিপূর্ণ থাকতে হবে। চলমান এসব বিক্ষোভ মার্কিন বিশ্ববিদ্যালয়ের প্রশাসকদের জন্য বড় চ্যালেঞ্জ তৈরি করেছে। এই অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন। এ সময় গাজার সীমান্ত শহর রাফাহতে ইসরাইলের সম্ভাব্য হামলার বিষয়ে বাইডেন 'তার স্পষ্ট অবস্থান পুনর্ব্যক্ত করেন'।

বিক্ষোভ থেকে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী গ্রেপ্তার

এদিকে, আমেরিকার আগামী নির্বাচনে গ্রিন পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। শনিবার সেইন্ট লুইসে অবস্থিত ওয়াশিংটন ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের ইসরাইলি যুদ্ধবিরোধী বিক্ষোভ থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

ওয়াশিংটন ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের বিক্ষোভে সমর্থন জানিয়ে এদিন বিক্ষোভে অংশ নেন জিল স্টেইন। এ সময় সেখান থেকে পুলিশ তাকে গ্রেপ্তার করে নিয়ে যায়। তিনি ছাড়াও ওয়াশিংটন ইউনিভার্সিটির আরও অন্তত ৮০ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে