শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সড়ক নিরাপদ হবে কবে?

ভালো যান, প্রশিক্ষণপ্রাপ্ত চালক, সড়ক ব্যবস্থা উন্নতকরণ, সিগন্যালিং ব্যবস্থা আধুনিক ও যুগোপযোগী করার বিষয়গুলো তো রয়েছেই। এর সঙ্গে দুর্ঘটনায় পতিতদের ত্বরিত চিকিৎসা পাওয়ার বিষয়টিও অত্যন্ত জরুরি। অনেক সময় আইনি জটিলতার কারণে আহতদের চিকিৎসা দিতে সমস্যা হয়। এ সমস্যাটি সমাধানেও ব্যবস্থা নিতে হবে। প্রতিটি সড়ক-মহাসড়ক হোক নিরাপদ- এটাই সবার কাম্য।
ড. হারুন রশীদ
  ২৩ মার্চ ২০২৩, ০০:০০

সড়কে মৃতু্যর মিছিল থামছে না। মাদারীপুরের শিবপুর উপজেলায় ঢাকাগামী একটা যাত্রীবাহী বাস খাদে পড়ে অন্তত ১৯ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন কমপক্ষে ২৫ জন। চালকের বেপরোয়া মনোভাবে মুহূর্তেই ১৯ জন মানুষ স্রেফ সংখ্যায় পরিণত হলেন। উচ্চগতির বলি হলেন চালক নিজেও।

মাদারীপুরের শিবচরের কুতুবপুর এলাকায় গত রোববার সকালে ঢাকাগামী ইমাদ পরিবহণের যাত্রীবাহী বাস খাদে পড়ে যায়। এতে ব্যাপকসংখ্যক প্রাণহানির ঘটনা ঘটে। পদ্মা সেতুর এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনা আগেও ঘটেছে। কিন্তু মহাসড়কের রেলিং ভেঙে বাস খাদে পড়ে এত প্রাণহানির ঘটনা আগে ঘটেনি। এটি এক্সপ্রেসওয়েতে এখন পর্যন্ত সবচেয়ে বড় দুর্ঘটনা।

শুরু থেকেই উচ্চগতিতে বাস চলছিল। 'ব্রেক ঠিকমতো কাজ করছে না'- এমন কথাও বলাবলি করছিল চালক এবং হেলপার। উচ্চ গতিতে চলার সময় অনেক যাত্রী ভয় পেয়ে চিৎকার চেঁচামেচি করছিল। কিন্তু ড্রাইভার তাতে পরোয়া করেননি। ৩০ ঘণ্টার বেশি সময় ধরে গাড়ি চালাচ্ছিলেন তিনি।

যার মানে হচ্ছে, গাড়ি চালানোর মতো শারীরিক ও মানসিক ফিটনেস ছিল না তার। কিন্তু সেটি দেখার কেউ ছিল না। এই খাতে প্রশিক্ষিত ড্রাইভার না থাকা এবং চুক্তিভিত্তিতে ড্রাইভারের হাতে বাস ছেড়ে দেওয়ার জন্যই সড়কে নানা দুর্ঘটনা ঘটছে। দুঃখজনক হচ্ছে, এত প্রাণহানির পরও কাউকে কোনো দায় নিতে হয় না। নিয়মতান্ত্রিক বাণী-বিবৃতিতেই শোকের মাতম ভুলে থাকার চেষ্টা। দুর্ঘটনার পরই জানা যায়, 'বাসের ফিটনেস ছিল না'। অথচ আগে থেকে ব্যবস্থা নেয়া হলে হয়তো এই করুণ মৃতু্য দেখতে হতো না।

আশঙ্কার বিষয় হচ্ছে, দুর্ঘটনা এবং হতাহতের সংখ্যা বেড়েই চলেছে। ২০২২ সালে দেশে ৫ হাজার ৭০টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে মারা গেছেন ৫ হাজার ৭৬০ জন। আগের বছরের তুলনায় বিদায়ী বছরে সড়কপথে ২ হাজার ৪১৫ জনের মৃতু্য বেশি হয়েছে। এটি নিরাপদ সড়ক চাই- নিসচার তথ্য।

এছাড়া বিভিন্ন সংগঠন সড়ক দুর্ঘটনার যে তথ্য প্রকাশ করেছে তাতে ভিন্ন ভিন্ন চিত্র ওঠে এসেছে। রোড সেফটি ফাউন্ডেশনের তথ্যমতে, ২০২২ সালে সড়ক দুর্ঘটনায় ৬ হাজার ৫৪৮ জনের মৃতু্য হয়েছে। যাত্রীকল্যাণ সমিতি বলছে, একই সময়ে সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ৯ হাজার ৯৫১ জন। সবার হিসাবেই ২০২২ সালে মৃতু্য বেড়েছে। এছাড়া গত বছর সড়ক দুর্ঘটনায় ১ হাজার ৪২০ জন পথচারীর মৃতু্য হয়েছে- যা খুবই উদ্বেগের।

এমন কোনো দিন নেই যেদিন সড়কে প্রাণহানির মতো হৃদয়বিদারক ঘটনা ঘটছে না। সড়ক দুর্ঘটনায় একটি বড় অংশ মারা যায় শিক্ষার্থীরা। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, ২০২০ সালে বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় মারা যায় ছয় হাজার ৬৮৬ জন, যার মধ্যে ৭০৬ জন শিক্ষার্থী ও ৫৪১ শিশু- যা মোট মৃতু্যর প্রায় ১৯ শতাংশ। ২০১৮ সালের ২৯ জুলাই দুই শিক্ষার্থী নিহত হন।

সেদিন ঢাকার বিমানবন্দর সড়কে দ্রম্নতগতির দুই বাসের প্রতিযোগিতায় রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের ওই দুই শিক্ষার্থী নিহত হয়েছিলেন। এরপর নিরাপদ সড়কের দাবিতে ছাত্ররা রাস্তায় নেমে আসে। রাজপথে শিক্ষার্থীরা বিক্ষোভ করে। গাড়ি আটকে কাগজপত্রও দেখে? লাইন মেনে গাড়ি চলাচলে বাধ্য করে। কিন্তু সেই লাইন বেশি দিন টেকসই হয়নি।

ছাত্রদের দাবির পরিপ্রেক্ষিতে নিরাপদ সড়ক আইন আরও যুগোপযোগী ও কঠোর করা হয়। ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর সংসদে 'সড়ক পরিবহণ আইন-২০১৮' পাস হয়। ৮ অক্টোবর গেজেট জারি হয়। পরে আইনটি সেভাবে আর কার্য়কর হচ্ছে না। কারণ আইনটিতে পরিবর্তন আনার দাবি জানিয়েছিলেন পরিবহণ শ্রমিকরা? পরে ১৩ মে, ২০২১ এ পরিবহণ শ্রমিকদের চাপের মুখে সড়ক পরিবহণ আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়;?এরপর আইনটি অনেকটা হিমঘরে আছে বললেও অতু্যক্তি হবে না। কেননা, নিত্যদিনের দুর্ঘটনার পরিসংখ্যানই তা বলে দিচ্ছে।

সড়ক নিরাপদ হোক, এটি প্রত্যাশার কেন্দ্রে। কেননা, এর সঙ্গে জীবন-মৃতু্যর সম্পর্ক জড়িত। দেখা যাচ্ছে, দুর্ঘটনা মানেই মৃতু্য, প্রাণহানি, অঙ্গহানি, সম্পদহানি, হাহাকার, আর্তনাদ আর আহাজারি। নতুন আইন হয়েছে সড়ক নিরাপত্তায়। তা বাস্তবায়ন শুরু হলেও দুর্ঘটনা প্রতিরোধে তা খুব একটা সুফল বয়ে আনেনি; বরং এই আইনকে প্রতিহত ও অগ্রাহ্য করার প্রবণতা লক্ষণীয়। আসলে নিরাপদ সড়কের জন্য সবার এগিয়ে আসার কোনো বিকল্প নেই। কারণ সড়ক নিরাপদ না হলে এর মাশুল সব পক্ষকেই দিতে হবে।

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে নানারকম সুপারিশ এসেছে বিভিন্ন সময়। এর মধ্যে রয়েছে বিভিন্ন গণমাধ্যমে সচেতনতামূলক অনুষ্ঠান প্রচার এবং তারই ধারাবাহিকতা বজায় রাখতে হবে। স্কুলের পাঠ্যক্রমে সড়ক দুর্ঘটনা রোধের বিষয়গুলো অন্তর্ভুক্ত করে তা অবশ্যই বাস্তবায়ন করতে হবে।

ট্রাফিক সিগন্যাল অমান্য করা, যত্রতত্র গাড়ি পার্কিং, নির্দিষ্ট স্থান ব্যতিরেকে যেখানে সেখানে যাত্রী ওঠানো-নামানো, ওভারটেকিং, পাল্টাপাল্টি ও বেপরোয়া গতিতে গাড়ি চালানো, অতিরিক্ত যাত্রী ও মালবোঝাই করা, গাড়ির ছাদে যাত্রী বহন করা, ওভারব্রিজ কিংবা আন্ডারপাস বা জেব্রাক্রসিং থাকা সত্ত্বেও সেগুলো ব্যবহার না করার প্রবণতাকে আইন প্রয়োগকারী সংস্থার মাধ্যমে কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে।

এছাড়া পথচারীদের নির্বিঘ্নে চলাচলের জন্য ফুটপাত দখলমুক্ত করে যেখানে ফুটপাত নেই সেখানে ফুটপাত তৈরির ব্যবস্থা করতে হবে এবং নিয়মিত মনিটরিংয়ের মাধ্যমে আবার যেন ফুটপাত দখল না হয়, এ বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে। সড়কের ত্রম্নটিগুলো অচিরেই দূর করতে হবে।

সরকার কর্তৃক গৃহীত 'সেইফ' প্রকল্পের মাধ্যমে এক হাজার ৪১০ জন গাড়িচালক প্রশিক্ষক তৈরি ও তিন লাখ গাড়িচালককে আপগ্রেডিংয়ের জন্য ১২ ও ২৪ দিনের প্রশিক্ষণ কর্মশালার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তা দ্রম্নত বাস্তবায়ন করা হলে লাইসেন্সবিহীন চালকরা ২৪ দিনের প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে বৈধ লাইসেন্সের আওতায় আসবে এবং হালকা ও মধ্যম গাড়ির চালকরা ১২ দিনের প্রশিক্ষণের মাধ্যমে এই ভারী গাড়ির লাইসেন্স পাবে- যা দেশে দক্ষ চালক সমস্যার সমাধানে সহায়ক হবে। যানবাহন চলাচলের জন্য আলাদা সড়ক (সার্ভিস রোড) নির্মাণ করতে হবে। সুপারিশগুলো বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করা হবে বলে আশা করছি।

সড়ক দুর্ঘটনায় মৃতু্য শুধু একটি পরিবারে গভীর শোক, ক্ষত সৃষ্টি-ই করে না, আর্থিকভাবেও পঙ্গু করে ওই পরিবারকে। কোনো কোনো দুর্ঘটনায় পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিটি প্রাণ হারান। তখন ওই পরিবারের যে কী অবস্থা হয় তা বলার অপেক্ষা রাখে না। যারা পঙ্গুত্ববরণ করেন, তাদের পরিবারের অবস্থা আরও করুণ, আরও শোচনীয় হয়।

এটা খুবই দুঃখজনক যে, অনেক চেষ্টার পরও সড়কে নিরাপত্তা ও পরিবহণ খাতে শৃঙ্খলা আনতে পারছে না সরকার। জোরালো অভিযোগ রয়েছে, পরিবহণ আইন ও নীতি প্রণয়নের ক্ষেত্রে মালিক এবং শ্রমিক সংগঠনগুলোর একচেটিয়া প্রাধান্যের কারণেই এ খাতে শৃঙ্খলা আসছে না।

এছাড়া সরকার, পরিবহণ মালিক ও শ্রমিক সংগঠন একাকার হয়ে গেছে। ফলে সিদ্ধান্ত হয় কিন্তু বাস্তবায়ন হয় না। আইন আছে কিন্তু এর প্রয়োগ করতে গেলেই বাধা আসে। ফলে রক্ষা হচ্ছে না যাত্রীস্বার্থ। অকাতরে প্রাণ যাচ্ছে সড়কে। তাহলে নিরাপদ সড়ক কি অলীক কল্পনার বিষয় হয়েই থাকবে?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে সড়ক দুর্ঘটনায় প্রতি বছর ২১ হাজারের বেশি মানুষ প্রাণ হারাচ্ছে। এখনো প্রায় প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় মানুষের প্রাণহানি ঘটছে। এক হিসাবে দেখা যায়, গত ১৫ বছরে দেশে প্রায় দেড় লাখেরও বেশি সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়েছে। এতে ৫০ হাজারের বেশি লোক প্রাণ হারায়। আহতের সংখ্যা এর চেয়েও কয়েকগুণ বেশি। সড়ক দুর্ঘটনাজনিত কারণে প্রতি বছর দেশের ক্ষতি হচ্ছে প্রায় পাঁচ হাজার কোটি টাকা, যা জিডিপির ২ শতাংশ।

যানবাহনের উচ্চগতি, নাজুক ট্রাফিক ব্যবস্থাপনা, অবকাঠামোগত সমস্যা, পরিকল্পনা ও নীতির দুর্বলতা, অসচেতনতা বিষয় সড়ক দুর্ঘটনা ত্বরান্বিত করছে। তাই সড়ক দুর্ঘটনা রোধে কর্তৃপক্ষকে সেসব সমস্যা দূরীকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের এক পরিসংখ্যানে জানা যায়, এক বছরে প্রায় ২০ হাজার ছোট-বড় সড়ক দুর্ঘটনায় তিন হাজার মানুষ নিহত হয়। আহত হয় এক লাখ। এদের বেশির ভাগই পঙ্গুত্ববরণ করে।

দুর্ঘটনার কারণ সম্পর্কে সংশ্লিষ্ট সবাই কমবেশি জানেন। বহুবার এসব নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে রয়েছে দেশে সড়ক অবকাঠামো এবং স্থলভাগের আয়তন অনুপাতে জনসংখ্যার চাপ বেশি। সড়কের তুলনায় মোটরযানের সংখ্যা অনেক বেড়েছে। একই সড়কে চলছে বাস, ট্রাক, প্রাইভেটকার, রিকশাসহ নানা রকম মিশ্র যানবাহন। উপরন্তু সড়ক ও মহাসড়কগুলো ত্রম্নটিপূর্ণ। দেশব্যাপী মহাসড়কের অনেক স্থানেই রয়েছে বিপজ্জনক বাঁক। এসব বাঁকের কারণে প্রায়ই সেসব জায়গায় দুর্ঘটনা ঘটছে।

এছাড়া অবকাঠামোগত কারণেও দুর্ঘটনায় ক্ষয়ক্ষতি ও ঝুঁকি খুব বেশি বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ। সম্প্রতি দুর্ঘটনা মহামারি আকার ধারণ করার জন্য যেসব কারণ দায়ী করা হচ্ছে, তার মধ্যে অন্যতম হচ্ছে চালকের অসতর্কতা ও বেপরোয়া গাড়ি চালানো। এ সমস্যা বারবার চিহ্নিত হলেও এর কোনো প্রতিকার নেই।

প্রতিবার দুর্ঘটনার পরপরই একটি তদন্ত কমিটি গঠন করা হয়। সেই তদন্ত প্রতিবেদন কোনো দিন আলোর মুখ দেখেনি। সঙ্গত কারণেই দোষীদের শাস্তিও হয় না। সমাজের উঁচু স্তর থেকে নিচু শ্রেণির মানুষ- যারাই দুর্ঘটনার শিকার হন না কেন, কোনো একটি ঘটনার বিচার হয়েছে এমন দৃষ্টান্ত মেলা ভার। বিচারহীন, প্রতিকারহীন অবস্থায় কোনো কিছু চলতে থাকলে সেটির পুনরাবৃত্তিও তো ঘটবেই।

প্রতি বছর ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়। সচেতন করা হয় সংশ্লিষ্টদের। কিন্তু সমস্যা থেকে যায় সেই তিমিরেই। সড়ক দুর্ঘটনা হয় না এমন দেশ নেই। কিন্তু দুর্ঘটনার সংখ্যা এবং ক্ষয়ক্ষতি যত কমিয়ে আনা যায় সেটিই লক্ষ্য হওয়া উচিত।

ভালো যান, প্রশিক্ষণপ্রাপ্ত চালক, সড়ক ব্যবস্থা উন্নতকরণ, সিগন্যালিং ব্যবস্থা আধুনিক ও যুগোপযোগী করার বিষয়গুলো তো রয়েছেই। এর সঙ্গে দুর্ঘটনায় পতিতদের ত্বরিত চিকিৎসা পাওয়ার বিষয়টিও অত্যন্ত জরুরি। অনেক সময় আইনি জটিলতার কারণে আহতদের চিকিৎসা দিতে সমস্যা হয়। এ সমস্যাটি সমাধানেও ব্যবস্থা নিতে হবে। প্রতিটি সড়ক-মহাসড়ক হোক নিরাপদ- এটাই সবার কাম্য।

লেখক: সাংবাদিক ও কলামিস্ট; ডেপুটি এডিটর, জাগো নিউজ।

ফৎযধৎঁহ.ঢ়ৎবংং@মসধরষ.পড়স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে