সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বায়ুদূষণে শীর্ষে ঢাকা সঠিক উদ্যোগ জরুরি

নতুনধারা
  ১৩ জানুয়ারি ২০২৪, ০০:০০

কোনোভাবেই দূষণমুক্ত হচ্ছে না রাজধানী ঢাকা। বিশ্বের দূষিত শহরের তালিকায় বৃহস্পতিবার ঢাকা শীর্ষে উঠে এসেছে। বেলা সোয়া ১১টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ২৫১ নিয়ে রাজধানীর বাতাসের মান 'খুবই অস্বাস্থ্যকর অবস্থায় ছিল।' ১০১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য 'অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়। আর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআইকে 'ঝুঁকিপূর্ণ' বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি করে। ভারতের দিলিস্ন ও পোল্যান্ডের রোকলাও যথাক্রমে ২৪০ ও ২১৪ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে। একই সময়ে নির্মল বাতাসের তালিকায় সবচেয়ে ওপরে রয়েছে যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি। এ শহরের স্কোর ৬। এর পরে ৭ ও ৯ স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো ও ইসরায়েলের জেরুজালেম। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে, সেগুলো হলো- বস্তুকণা (পিএম ১০ ও পিএম ২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (৩)। এ প্রসঙ্গে বলা দরকার, বিভিন্ন সময়ে প্রকাশিত খবরে বায়ুদূষণ সংক্রান্ত যেসব তথ্য উঠে এসেছে, তা উদ্বেগজনক।

এর আগে বিশ্বের ১০০টি শহরের মধ্যে বায়ুদূষণে ঢাকার অবস্থান ছিল তৃতীয়। তখন আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ছিল ১৯৩। এ স্কোরকে অস্বাস্থ্যকর বলে ধরা হয়। দূষণে শীর্ষ অবস্থান নিয়ে ঢাকার স্কোর ছিল ২৪৬। এ স্কোর খুব অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। বিশ্বে বায়ুদূষণে প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল ভারতের পশ্চিমবঙ্গের শহর কলকাতা ও আফগানিস্তানের কাবুল। এ দুই শহরের স্কোর ছিল যথাক্রমে ২৬৫ ও ১৯৪।

বলা দরকার, ঢাকায় জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ১০ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল- যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ। ফলে সার্বিকভাবে ঢাকার বায়ুদূষণ সংক্রান্ত পরিস্থিতি এড়ানোর সুযোগ নেই। এটি যেমন আমলে নিতে হবে তেমনি বায়ুদূষণের সার্বিক চিত্র পর্যবেক্ষণ সাপেক্ষে প্রয়োজনীয় উদ্যোগও অব্যাহত রাখতে হবে।

বায়ুদূষণের জন্য সবচেয়ে বেশি দায়ী ইটভাটাগুলো। অন্যদিকে, বায়ুদূষণের কারণ হিসেবে নির্মাণকাজ, যানবাহন, সড়ক ও মাটি থেকে সৃষ্ট ধুলার কারণে, বিভিন্ন জিনিসপত্রসহ পস্নাস্টিক পোড়ানোর বিভিন্ন কারণ উঠে এসেছে নানা সময়ে। এছাড়া বায়ুদূষণ বিশ্বের সবচেয়ে বড় পরিবেশগত স্বাস্থ্য হুমকি এটাও জানা গেছে। ফলে বায়ুর মানের বিষয়টি আমলে নিতে হবে। বায়ুদূষণের কারণে বাচ্চাদের স্বল্প ও দীর্ঘস্থায়ী রোগব্যাধি হয়। এছাড়া ফুসফুসে ক্যানসার, হৃদরোগ, লিভার ও কিডনিতে জটিলতা বাড়তে পারে- এমন বিষয়ও এর আগে উঠে এসেছে। ফলে বায়ুদূষণ রোধে সর্বাত্মক উদ্যোগ গ্রহণ জরুরি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে