বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সাড়ে চার কেজি স্বর্ণালংকার উদ্ধার

কঠোর পদক্ষেপ নিন
  ১৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
সাড়ে চার কেজি স্বর্ণালংকার উদ্ধার

দেশে কোনোভাবেই স্বর্ণ চোরাচালান রোধ করা যাচ্ছে না। কিছু দিন পরপরই ধরা পড়ছে স্বর্ণের বার। এক প্রতিবেদনে প্রকাশ, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে আসা একটি উড়োজাহাজ থেকে সাড়ে চার কেজি স্বর্ণালংকার উদ্ধার করা হয়েছে। শনিবার সকাল সাড়ে ৮টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ওই উড়োজাহাজের আসনের নিচ থেকে সেগুলো উদ্ধার করা হয়। শুল্ক গোয়েন্দা ও এনএসআইয়ের সদস্যরা তলস্নাশি চালিয়ে স্বর্ণালংকার উদ্ধার করে। সিটের নিচে লাইফ জ্যাকেটের সঙ্গে বিশেষ কায়দায় লুকানো ছিল সেগুলো। ৪ কেজি ৫৪০ গ্রাম ওজনের এসব অলংকারের বাজারমূল্য আনুমানিক ৩ কোটি ৮৫ লাখ টাকা।

দেশের বিমানবন্দর যেন স্বর্ণের খনি। সবার চোখ ফাঁকি দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্বর্ণের ছোটবড় চালান আসছে, ফাঁক গলে বের হয়ে যাচ্ছে, মাঝে মাঝে দুই-একটি চালান ধরাও পড়ছে। শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন, দেশে স্বর্ণের চাহিদা বছরে ১৬-২৬ টন। কিন্তু এর চেয়ে কয়েকগুণ বেশি স্বর্ণ অবৈধপথে দেশে আসছে। পাঁচটি সোনার চালান এলে ধরা পড়ে মাত্র একটি।

আমাদের স্মরণে রাখা দরকার, এ ক্ষেত্রে কাজ করছে বড় ধরনের দেশি ও বিদেশি সিন্ডিকেট। বিশেষ করে আন্তর্জাতিক চক্র বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের বড় ধরনের নিরাপদ রুট হিসেবে ব্যবহার করছে। এর আগে এমন খবরও সামনে এসেছে, যাদের চোরাচালান রোধ করার দায়িত্ব, তাদের মধ্যেও কেউ কেউ অবলীলায় জড়িয়ে পড়ছে স্বর্ণ চোরাচালান চক্রের সঙ্গে। চোরাচালানের সঙ্গে জড়িত বেশ কয়েকটি চক্রের সন্ধান পেয়েছিল গোয়েন্দারা।

বলা দরকার, বাংলাদেশ যে স্বর্ণের চোরাচালানের রুট হিসেবে ব্যবহার করতে চোরাচালানকারিরা তৎপর, তা বিভিন্ন সময়ের ঘটনা থেকেই স্পষ্ট হয়। এর আগে হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দরে বিভিন্ন সময় সোনা উদ্ধার করা হয়েছে। প্যান্টের ভেতর, কম্বলের ভেতর কিংবা বিমানের টয়লেটে, এমনকি যাত্রীর জুতায়, মানিব্যাগে, লাগেজে, হ্যাঙ্গার গেটে সর্বত্রই পাওয়া গেছে স্বর্ণের বার বিভিন্ন সময়। এ ছাড়া রাজধানীর বিভিন্ন এলাকায় পুলিশ চেকপোস্ট বসিয়ে তলস্নাশি চালিয়েও উদ্ধার করছে স্বর্ণের বার। দেশের সীমান্ত এলাকায়ও ধরা পড়ছে স্বর্ণের চোরাচালান। আমরা মনে করি, এ ধরনের ঘটনা রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আরও কঠোর হতে হবে। কেননা, এমন ঘটনা ঘটতে থাকলে তা দেশের জন্য বিপজ্জনক। এটা দেশের ভাবমূর্তিরও প্রশ্ন।

এবারের ঘটনার পুনরাবৃত্তি রোধে অপরাধীদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থাগ্রহণ করা হোক। যারা স্বর্ণ চোরাচালানের সঙ্গে জড়িত, তারা রাতারাতি ধনী হতে চায় এবং তারা দেশ ও জাতির শত্রম্ন, মানুষের শত্রম্ন। কেননা, এর ফলে দেশের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণ্ন হয়। যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটা খুবই উদ্বেগজনক পরিস্থিতি এবং এই পরিস্থিতির অবসান হওয়া জরুরি। দেশ থেকে চোরাচালান একেবারেই বন্ধ হোক- এমনটি সবার কাম্য। আর সে জন্য সক্রিয় হতে হবে সরকারসহ সংশ্লিষ্টদেরই। আমরা মনে করি, সোনা চোরাচালানসংক্রান্ত সামগ্রিক পরিস্থিতি আমলে নিতে হবে এবং এর পরিপ্রেক্ষিতে যথাযথ উদ্যোগ গ্রহণ করতে হবে। সরকারের পরিকল্পিত ও কার্যকর কঠোর উদ্যোগই কেবল পারে স্বর্ণ চোরাচালান রোধ করতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে