বুধবার, ৩১ মে ২০২৩, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩০

বাংলা প্রথম ও দ্বিতীয়পত্রের চূড়ান্ত সাজেশন

নতুনধারা
  ০২ এপ্রিল ২০২৩, ০০:০০

স্নেহের শিক্ষার্থীবৃন্দ

সবাই ভালো আছো নিশ্চয়। দেখতে দেখতে তোমাদের পরীক্ষা চলে এসেছে। প্রথমেই বাংলা প্রথমপত্রের পরীক্ষা। প্রথম পরীক্ষাগুলোর প্রতি শিক্ষার্থীদের মানসিক চাপ অপেক্ষাকৃত বেশি থাকে। তাই প্রথম পরীক্ষাগুলো ভালো না হলে তার প্রভাব পরবর্তী পরীক্ষায় পড়ে। তাই বাংলা প্রথম ও দ্বিতীয়পত্র পরীক্ষা ভালো হলে অনেকের মানসিক শক্তি ও আত্মবিশ্বাস বহুগুণে বেড়ে যায়। আমি আজ তোমাদের সেই মানসিক শক্তি বৃদ্ধির জন্য বাংলা প্রথমপত্র ও দ্বিতীয়পত্রের বিষয়ে কিছু সহায়ক তথ্য নিয়ে আলোচনা করব।

বাংলা প্রথমপত্রে গদ্য, কবিতা, উপন্যাস ও নাটক এ চার বিভাগে মোট এগারোটি সৃজনশীল প্রশ্ন থাকবে। তোমাদের প্রতি বিভাগ থেকে একটি করে মোট চারটি প্রশ্নের উত্তর দিতে হবে। এ ক্ষেত্রে বোর্ড কর্তৃক প্রদত্ত তোমাদের সংক্ষিপ্ত সিলেবাস থেকে তুমি নিম্নলিখিত গদ্য ও কবিতাগুলো পড়তে পার।

গদ্য : সুভা; বই পড়া; আম-আঁটির ভেঁপু; প্রবাস বন্ধু; মমতাদি; একাত্তরের দিনগুলি; সাহিত্যের রূপ ও রীতি।

কবিতা: কপোতাক্ষ নদ; জীবন-সঙ্গীত; মানুষ; সেইদিন এই মাঠ; রানার; পলিস্ন জননী; তোমাকে পাওয়ার জন্যে, হে স্বাধীনতা।

উপন্যাস থেকে বুধার পারিবারিক বিপর্যয় বা মা-বাবা, ভাইবোন হারানো; কিশোর মুক্তিযোদ্ধা হিসাবে বুধার বীরত্ব; রাজাকার আহাদ মুন্সি ও তার দোসরদের কাজ; পাকিস্তানিদের হত্যা, ধ্বংসযজ্ঞ, লুট ও অগ্নিসংযোগের ঘটনা; দেশত্যাগ করে নিরাপদ স্থানে যাওয়া মানুষের দুর্দশা; রাজাকার ও পাকিস্তানিদের বিরুদ্ধে প্রতিরোধ; বুধার মাইন পুঁতে রাখা; রাজাকারদের বাড়িতে আগুন দেওয়া; শহিদ মধুর মায়ের সন্তান হারানোর যন্ত্রণা; বুধার প্রতি তার চাচির আচরণ- এ বিষয়গুলো পড়তে হবে।

নাটক থেকে তাহেরার বাড়ি থেকে পালানোর কারণ; পীরের প্রতি তার মুরিদদের আচরণ বা মানসিকা বা বোধ-বিশ্বাস; হাসেম আলির প্রগতিশীল আচরণ, হাসেম আলির মানবিকবোধ সম্পন্ন চরিত্র; খোদেজার কুসংস্কার আচ্ছন্ন অথচ সন্তান বাৎসল্য চরিত্র; বহিপীরের কৌশলী, ধূর্ত ও বাস্তববাদী আচরণ; নারীদের প্রতি সমাজের অবমূল্যায়ন বা নারীদের মতামতের কোনো মর্যাদা না দেওয়া; তাহেরার প্রতি তার সৎ মা ও বাবার আচরণ; তাহেরার প্রতিবাদী ও কৃতজ্ঞতা প্রকাশের আচরণ- এ বিষয়গুলো পড়তে হবে।

সৃজনশীল প্রশ্নের উত্তরের সফলতা নির্ভর করে উত্তরের বস্তুনিষ্ঠতায়। শুধু পৃষ্ঠার পর পৃষ্ঠা লিখলেই পূর্ণ নম্বর পাওয়া সম্ভব হবে না যদি উত্তরটি প্রশ্নের চাওয়া অনুসারে প্রাসঙ্গিক ও তথ্যনির্ভর না হয়। অতিরিক্ত তথ্য দেওয়া যেমন ক্ষতিকর, তেমনি তথ্যের ঘাটতি রাখাও নম্বর কম পেতে ভূমিকা রাখবে। হাতের লেখা স্পষ্ট ও প্রতিটি প্রশ্নের স্তরবিন্যাস অনুসারে সাজিয়ে লিখলে পূর্ণ নম্বর পাওয়ার সুযোগ রয়েছে।

বহুনির্বাচনি প্রশ্নের ক্ষেত্রে ৩০টি থেকে তোমার পছন্দমতো যে কোনো ১৫টির উত্তর দিতে পারবে। সে ক্ষেত্রে প্রতিটি গদ্য, কবিতা, নাটক ও উপন্যাসের জ্ঞান ও অনুধাবন স্তরের বহুনির্বাচনি প্রশ্ন পড়তে পারলে ১৫টির উত্তর সহজেই দেওয়া যাবে। প্রয়োগ ও উচ্চতর দক্ষতার স্তরের বহুনির্বাচনি প্রশ্নের জন্য গদ্য, কবিতা, নাটক ও উপন্যাসের বিভিন্ন দিক, চরিত্র, শিখন ফল ও মূলশিক্ষা নিয়ে গভীরভাবে পড়তে হবে। কবি ও লেখক পরিচিতি থেকে লেখকদের সাহিত্য রচনার বৈশিষ্ট্য ও উপাদান, তাদের শ্রেষ্ঠ সাহিত্যে কীর্তি, তাদের পেশা, রচিত সাহিত্যের উপাদান ও বিষয়, জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গন থেকে প্রাপ্ত পদক ও পুরস্কার- এগুলো পড়লেই হবে।

বাংলা দ্বিতীয়পত্রে নির্মিতি অংশে ৪০ নম্বর এবং বহুনির্বাচনি অংশে ৩০টি থেকে ১৫টির উত্তর দিতে হবে। নির্মিতি অংশে অনুচ্ছেদ, ভাবসম্প্রসারণ, সংবাদ প্রতিবেদন ও আবেদনপত্র বা সংবাদপত্রে প্রকাশিত পত্র থাকবে। ২০২০, ২০১৯, ২০১৮, ২০১৭ সালের বিভিন্ন বোর্ডের প্রশ্ন থেকে অনুচ্ছেদ পড়লে খুব সহজেই এ প্রশ্নের উত্তর দিতে পারবে। অনুচ্ছেদ লেখার সময় বিষয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ বর্ণনা ও তথ্য তুলে ধরা প্রাধান্য পায়। তোমাদের রচনা সম্ভার বোর্ড বই থেকে ভাবসম্প্রসারণ পড়লেই হবে। সে ক্ষেত্রে তুমি বিগত কয়েক সালের বোর্ড প্রশ্ন দেখতে পার। ভাবসম্প্রসারণ লেখার সময় যে বিষয়ের সঙ্গে যাকে তুলনা করা হয়েছে অর্থাৎ একটি উৎকর্ষ ও অন্যটির অপকর্ষ দেখানোর বিষয়টি বিশ্লেষণ করে তুলনামূলক আলোচনা করার পর প্রাসঙ্গিক উদাহরণ দিয়ে দেখাতে হবে।

সংবাদ প্রতিবেদন লেখার সময় সমসাময়িক বিষয়কে প্রাধান্য দেওয়া উচিত। তবে শিশুশ্রম, যৌতুকপ্রথা, সড়ক দুর্ঘটনা, যানজট, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, পরিবেশ বিষয়ক, বৃক্ষরোপণ, মাদকবিষয়ক, অগ্নিকান্ডবিষয়ক, প্রাকৃতিক দুর্যোগবিষয়ক, যুব সমাজের নৈতিক অবক্ষয়বিষয়ক, বিজ্ঞান শিক্ষাবিষয়ক মডেল প্রতিবেদন পড়লে পরীক্ষায় খুব সহজেই লেখা যাবে।

বিদ্যালয়কেন্দ্রিক যাবতীয় আবেদনপত্র এবং স্থানীয় সমস্যা সংক্রান্ত সংবাদপত্রে প্রকাশিত পত্র পড়তে হবে। সে ক্ষেত্রে প্রাথমিক বিদ্যালয় স্থাপন, ডাকঘর স্থাপন, রাস্তা সংস্কার, গভীর নলকূপ স্থাপন, দাতব্য চিকিৎসালয় স্থাপন, পাঠাগার স্থাপন, বিদু্যৎ বিভ্রাট নিরসন, সড়ক দুর্ঘটনা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ- ইত্যাদি বিষয়ে জানা থাকলে সহজেই সংবাদপত্রে প্রকাশিত পত্র লিখতে পারবে।

বহুনির্বাচনি প্রশ্নের ক্ষেত্রে যেহেতু ৩০টি থেকে ১৫টির উত্তর দিতে হবে, তাই কোনো শিক্ষার্থী দ্বিতীয় ও তৃতীয় অধ্যায়ের সিলেবাসভুক্ত পরিচ্ছেদগুলো ঠিকমতো পড়লেই ১৫টি বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দিতে পারবে।

শিক্ষার্থীরা, তোমাদের চেষ্টা, একাগ্রতা বিষয়ে মনোযোগ ও আত্মবিশ্বাসই তোমাদের সফলতা এনে দেবে। আমার এ সহায়িকা শুধু তোমার আত্মবিশ্বাসকে বাড়াবে বলে আমি বিশ্বাস করি। তোমাদের সাফল্য কামনা করি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে