বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সিমাগোর্ যাঙ্কিংয়ে হাবিপ্রবি তৃতীয়

শিক্ষা জগৎ ডেস্ক
  ১৯ মার্চ ২০২৪, ০০:০০
সিমাগোর্ যাঙ্কিংয়ে হাবিপ্রবি তৃতীয়

স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন ২০২৪ সালের বিশ্ববিদ্যালয়গুলোরর্ যাঙ্কিং প্রকাশ করেছে। এ তালিকায় বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৭৬২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ৯ ধাপ এগিয়ে ২২তম অবস্থানে রয়েছে- যা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয়। দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় হাবিপ্রবি ছিল ৩১তম।

গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবন এ তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে এর্ যাঙ্কিং প্রকাশ করা হয়। প্রতিষ্ঠানটি তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদার্ যাঙ্কিং এবং একসঙ্গে মিলিয়ে সার্বিকর্ যাঙ্কিং প্রকাশ করে থাকে। সার্বিকর্ যাঙ্কিং করার জন্য তারা গবেষণায় ৫০ শতাংশ, উদ্ভাবনে ৩০ শতাংশ এবং সামাজিক প্রভাবে ২০ শতাংশ পয়েন্ট দিয়ে থাকে।

র্

যাঙ্কিং অনুযায়ী গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাব- এই তিন সূচকে হাবিপ্রবির অবস্থান দেশে যথাক্রমে ২৯তম, ৩৬তম ও ১৯তম। আর তিনটি বিষয় মিলে হাবিপ্রবির সার্বিক অবস্থান দেশে ২২তম।

সার্বিক বিবেচনায় (গবেষণা-৫০%, সামাজিক প্রভাব-২০% ও উদ্ভাবন-৩০%) সিমাগোর্ যাঙ্কিং-২০২৪ অনুযায়ী দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয় হলো- বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি), স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), কুমিলস্না বিশ্ববিদ্যালয় (কুবি), ব্র্যাক বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে