ইউটিউবে ছলচাতুরি...

ইউটিউবে ছলচাতুরি...
'বিশ্ব সুন্দরী'র নামে দেখানো হচ্ছে 'মহুয়া সুন্দরী' সিনেমা

সময়ের বিবর্তনে ইউটিউবে এখন বিনোদনের সব খোরাক মেলে। আর মুঠোফোনের কল্যাণে দেখা যায় যেকোনো সময়, যেকোনো পরিবেশে। সময়ের কারণে যারা প্রেক্ষাগৃহে কিংবা টিভি সেটের সামনে বসে নাটক-সিনেমা বা কোনো অনুষ্ঠান উপভোগ করতে পারেন না, তাদের জন্য ইউটিউব বাড়তি সুবিধা। পরে যেকোনো সময় ইউটিউবে তা দেখে নেওয়া যায়। তবে ইদানীং বিনোদনের এই মাধ্যমে চলছে অনেক ছলচাতুরি। অনেক সময় দর্শক যে প্রত্যাশা নিয়ে ক্লিক করেন, দেখেন সে রকম কিছু নয়। পছন্দের কোনো অনুষ্ঠান দেখতে গিয়ে চলে আসছে অন্যকিছু। এতে করে শুধু বিভ্রান্তিই নয়, ইউটিউবের প্রতি অনাগ্রহও তৈরি হচ্ছে দর্শকের। বিশেষ করে সিনেমার বেলায় চলছে প্রতারণা। চলতি বছরের তুমুল আলোচিত সিনেমা 'গলুই'। সরকারি অনুদানের এই সিনেমাটি মুক্তি পায় গত রোজার ঈদে। শাকিব খান ও পুজা চেরী অভিনীত এই সিনেমার প্রতি দর্শকের আগ্রহ শুটিংয়ের শুরু থেকেই। প্রেক্ষাগৃহে মুক্তি পেলেও এটি দেখা হয়নি অনেক দর্শকের। ইউটিউবের ঘরে বাংলা সিনেমা লিখে সার্চ দিলেই চলে আসে গ্রাম্য পরিবেশে শাকিব-পুজার রোমান্টিক দৃশ্যের একটি স্থিরচিত্র। এই সিনেমাটি যেকোনো দর্শককেই আকর্ষণ করে। নিচে লেখা 'গলুই' মুভি। সিনেমাটি দেখতে ছবির ওপর ক্লিক করতেই চোখ কপালে ওঠার মতো। অন্য পরিবেশে ভিন্ন রুপে হাজির শাকিব খান। পুজা চেরীর হদিস না মিললেও দেখা মেলে নুসরাত ফারিয়া ও রোদেলা জান্নাতসহ অন্য শিল্পীদের। দর্শক সহজেই বুঝতে পারেন এটি 'গলুই' নয়, অন্য সিনেমা। 'গলুই'-এর প্রচার দিয়ে চালানো হচ্ছে 'শাহেনশাহ'। শামীম আহমেদ রনি পরিচালিত ও শাপলা মিডিয়া প্রযোজিত এই সিনেমাটি মুক্তি পায় ২০২০ সালে।

রীতিমতো হৈ চৈ ফেলে দেওয়া সিনেমা 'হাওয়া'। মুক্তির আগেই এর গান ও ট্রেলার সাড়া ফেলে দর্শক মহলে। মেজবাউর রহমান সুমন পরিচালিত ও চঞ্চল চৌধুরী অভিনীত সিনেমাটির প্রতি যে কারোরই বাড়তি আগ্রহ। না দেখা দর্শকরা এই সিনেমাটি দেখতে ইউটিউবের সাহায্য নিলে অনায়াসে চোখের সামনে চলে আসে 'হাওয়া'। দুই ঘণ্টা ৩৮ মিনিট ২৪ সেকেন্ড সময়কাল ব্যাপ্তিজুড়ে সিনেমার পরিবর্তে দেখানো হয়েছে এই হাওয়ার ট্রেলার। একই ট্রেলার বারবার দেখিয়ে পার করা হয়েছে প্রায় আড়াই ঘণ্টা।

সিয়াম-পুজা চেরী জুটির তৃতীয় সিনেমা 'শান'। এই বছরের ঈদের অন্যতম আলোচিত সিনেমা। এমএ রাহিম পরিচালিত এই সিনেমার প্রতিও দর্শকের আগ্রহ কম নয়। ইউটিউবে প্রকাশ না পেলেও এই সিনেমার নামে চলছে প্রতারণা। সিয়াম-পুজা চেরী অভিনীত ফুল মুভি লেখা থাকলেও ওপেন করার পর পর্দায় আসছে 'মৃধা বনাম মৃধা'। এটি মুক্তি পেয়েছে গত বছরের ২৪ ডিসেম্বর। এতে অভিনয় করেছেন সিয়াম, নোভা ফিরোজ ও তারেক আনাম খান প্রমুখ। 'পরাণ' সিনেমা দিয়ে বক্স অফিসে ঝড় তুলেছেন তরুণ পরিচালক রায়হান রাফী। গত ঈদুল আজহায় মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি টানা দুই মাস প্রেক্ষাগৃহে সফলভাবে দর্শক ধরে রেখেছিল। সিনেমাটি দেখতে এখনো প্রেক্ষাগৃহে ছুটছে দর্শক। এ ছাড়া বায়োস্কোপ ফিল্মসের পরিবেশনায় ২৩ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রের ২৫টি অঙ্গরাজ্যে প্রায় ৭০টি সিনেমা হলে চলবে 'পরাণ'। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেন্সিলভেনিয়া, কানেটিকাট, ম্যাসাচুসেটস, ম্যারিল্যান্ড, ভার্জিনিয়া, জর্জিয়া, ফ্লোরিডা, টেক্সাস, আলাবামা, লুসিয়ানা, নর্থ ক্যারোলাইনা, ওহাইও, ওকলাহোমা, মিশিগান, ইলিয়ন, কলোরাডো, মিসোরি, কানসাস, ইউটাহ, অরেগন, ওয়াশিংটন, অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া'র প্রেক্ষাগৃহগুলোতে দেখা যাবে 'পরাণ'। এই সিনেমাটি নিয়েও ইউটিউবে ছলচাতুরির কমতি নেই। ইউটিউবে প্রকাশিত এই সিনেমার নামে চালানো হচ্ছে এই সিনেমার ট্রেলার ও প্রতিবেদন। একাধিক পোস্টার ও স্থিরচিত্রে কোনোটায় দেখানো হচ্ছে শুধুই ট্রেলার আবার কোনোটায় প্রতিবেদন।

'পরাণ' লাইভ টেক প্রযোজিত সিনেমা। ২০১৯ সালের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে স্ত্রী মিন্নির উপস্থিতিতে রিফাত শরীফকে কুপিয়ে গুরুতর জখম করে সন্ত্রাসীরা। এরপর তাকে বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর ওইদিন বিকালে মারা যান রিফাত। এই আলোচিত ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে এই সিনেমা। তবে পরিচালক জানান, 'একটি সত্য ঘটনা থেকে তিনি উৎসাহ পেয়েছেন পরাণ সিনেমা নির্মাণের। তবে সিনেমাটি বরগুনার রিফাত হত্যাকান্ড বা মিন্নিকে নিয়ে নয়। এতে অভিনয় করেছেন মিম, শরিফুল রাজ, ইয়াশ রোহানসহ অনেকে। ময়মনসিংহে এর শুটিং হয়।

ইউটিউবে প্রকাশ পেয়েছে 'হালদা' সিনেমা। তৌকির আহমেদ পরিচালিত এই সিনেমাটি একাধিক ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছে। ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমায় অভিনয় করেছন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু প্রমুখ। সম্প্রতি ইউটিউবে প্রকাশের আগে এই সিনেমার নামে দেখানো হতো 'নদীজন'। যেটি ২০১৫ সালে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায়। অভিনয় করেন মামুনুর রশীদ, প্রাণ রায়, শর্মীমালা, তমা মির্জা ও নিরব হোসেন। এভাবে ছলচাতুরি চলছে ইউউিটবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে