করোনা সংক্রমণ কমলেও শঙ্কা এখনো রয়েছে স্বাস্থ্য অধিদপ্তর

করোনা সংক্রমণ কমলেও শঙ্কা এখনো রয়েছে স্বাস্থ্য অধিদপ্তর

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ক্রমান্বয়ে কমতে শুরু করলেও যে কোনো সময় তা মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ফলে সংক্রমণ নিয়ন্ত্রণে এসেছে মনে করে কোনোভাবেই আত্মতুষ্টির সুযোগ নেই।

দেশে করোনা পরিস্থিতির বর্তমান চিত্র জানাতে বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম ভার্চুয়াল বুলেটিনে এ কথা বলেছেন।

এ সময় নাজমুল ইসলাম বলেন, 'দেশে সংক্রমণের হার এখন ৬ শতাশের ঘরে। তবে এটা নিয়ে আমাদের আত্মতুষ্টির সুযোগ নেই। সংক্রমণের যে জায়গাতে আমরা অবস্থান করছি। এটা ধরে রাখা আমাদের জন্য চ্যালেঞ্জ। আমরা যদি সঠিকভাবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে পারি তাহলেই সংক্রমণের বর্তমান হার ধরে রাখা সম্ভব। এর পাশাপাশি যারা প্রথম ডোজের টিকার খুদেবার্তা (এসএমএস) পেয়েছেন তারা দ্রম্নত সময়ের মধ্যে টিকা

\হনিয়ে নেবেন।'

ডা. নাজমুল হক বলেন, আমরা গত এক মাস ধরে সংক্রমণের নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করছি, এটা ধরে রাখার চেষ্টা অব্যাহত রয়েছে আমাদের। জানুয়ারি মাস থেকে এ পর্যন্ত যদি সংক্রমণের চিত্র দেখি, তাহলে গত ফেব্রম্নয়ারি মাস ছিল আমাদের জন্য কিছুটা স্বস্তিদায়ক। অন্যদিকে জুলাই ছিল সবচেয়ে উদ্বেগজনক। জেলাভিত্তিক সংক্রমণের দিক থেকে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে ঢাকা জেলায়। এ পর্যন্ত ঢাকা জেলায় ৫ লাখ ১০ হাজার ৬৫৩ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এরপরই রয়েছে চট্টগ্রাম, এই জেলায় ৯৭ হাজার ৯৪৭ জন রোগী শনাক্ত হয়েছে। দেশের সবচেয়ে কম রোগী শনাক্ত হয়েছে নোয়াখালীতে। এই জেলায় এখন পর্যন্ত ৪৬৩ জন রোগী শনাক্ত করা সম্ভব হয়েছে। তাই দেশে টিকা করোনা টিকা দেওয়া হচ্ছে, সবকিছু স্বাভাবিক হয়ে গেছে ভেবে সবাই স্বাস্থ্যবিধি প্রতিপালন ছেড়ে দিলে সংক্রমণ পরিস্থিতি যে কোনো সময় মাথাচাড়া দিয়ে উঠতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে