শেখ রাসেলের জন্মদিন আজ

শেখ রাসেলের জন্মদিন আজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের জন্মদিন আজ। ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার সময় শিশু শেখ রাসেলও খুনিদের হাতে নির্মমভাবে শাহাদতবরণ করেন।

চলতি বছর থেকে ১৮ অক্টোবর জাতীয়ভাবে 'শেখ রাসেল দিবস'

পালিত হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ শেখ রাসেল দিবস পালনের প্রস্তাব এবং যৌক্তিকতা মন্ত্রিসভায় উপস্থাপন করলে জাতীয়ভাবে দিবসটি 'ক' শ্রেণিভুক্ত হিসেবে পালনের অনুমোদন হয়।

এদিকে, শেখ রাসেল দিবস উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দিবসটি উপলক্ষে সব শিক্ষা প্রতিষ্ঠানে দোয়া মাহফিল ও বিশেষ প্রার্থনার আয়োজন করতে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। আগামী ২০ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে পূজার ছুটি থাকায় মাউশি'র নির্দেশনায় বলা হয়েছে, ১৮ অক্টোবর সুবিধাজনক সময়ে শিক্ষা প্রতিষ্ঠানের শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও স্মরণ সভার আয়োজন করতে হবে। একই সঙ্গে দিবসটি উপলক্ষে সব স্কুল-কলেজে দেয়ালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছে মাউশি। আর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে 'শেখ রাসেল দেয়ালিকা' নামে দেয়ালিকার জন্য একটি স্থায়ী স্থান নির্ধারণ করতে হবে। বিভিন্ন জাতীয় দিবস ও উৎসবকে কেন্দ্র করে ওই স্থানে কবিতা, সৃষ্টিশীল লেখা ও ছবি উপস্থাপন করা হবে।

প্রথম দেয়ালিকা প্রকাশিত হবে অক্টোবরের মধ্যে এবং তার প্রতিপাদ্য হবে শেখ রাসেল দিবস। ২০ অক্টোবরের পর যেদিন শিক্ষার্থীরা তাদের নির্ধারিত শ্রেণি কার্যক্রমের অংশগ্রহণ করবে সেদিন তারা তাদের ছবি ও লেখাগুলো দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের কাছে জমা দেবে এবং তার তত্ত্বাবধানে লেখা ও ছবি নিয়ে দেয়ালিকা প্রস্তুত করা হবে।

অধিদপ্তরের নির্দেশনায় আরও বলা হয়েছে, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে শপথ সংগ্রহ করে একশ' শপথ বাছাই করবে। জাতীয়ভাবে সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগৃহীত শপথ থেকে শেখ রাসেল দিবসে বাছাইকৃত শত শপথ নিয়ে একটি বই প্রকাশ করা হবে।

আওয়ামী লীগের কর্মসূচি : এদিকে, শেখ রাসেল দিবস উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। রোববার দলটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপস্নব বড়ুয়া স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি ঘোষণা করে দলটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার শহীদ শেখ রাসেলের জন্মদিন 'শেখ রাসেল দিবস' উপলক্ষে আওয়ামী লীগ সকাল ৮টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শহীদ শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সব শহীদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

পরদিন মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে শেখ রাসেল দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখবেন। আওয়ামী লীগের পাশাপাশি ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

অন্যদিকে, শেখ রাসেলের শুভ জন্মদিন 'শেখ রাসেল দিবস' উপলক্ষে আয়োজিত কর্মসূচিতে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণের জন্য দলীয় নেতা-কর্মী, সমর্থক ও সর্বস্তরের জনগণের প্রতি অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। একই সঙ্গে তিনি সারাদেশে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমূহের সর্বস্তরের নেতা-কর্মীর প্রতি বিভিন্ন উপযোগী কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে