চট্টগ্রাম মহানগরীতে অ্যাপ মেপে গণপরিবহণে ভাড়া

চট্টগ্রাম মহানগরীতে অ্যাপ মেপে গণপরিবহণে ভাড়া

গণপরিবহণের ভাড়া নিয়ে বিতর্ক নিরসনে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) একটি ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। বানানো হয়েছে একটি অ্যাপ, যেটিতে মেপে নগরে চলাচল করা গণপরিবহণে ভাড়া দিতে পারবেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার দুপুরে 'হ্যালো সিএমপি' নামে অ্যাপটি উদ্বোধন করেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

এ সময় তিনি বলেন, 'ডিজেলের দাম বৃদ্ধির পর ভাড়া নিয়ে নগরের বিভিন্ন এলাকায় যাত্রী এবং চালক-হেলপারদের মধ্যে বিতর্ক হচ্ছে। এ জন্য আমরা ডিজেল চালিত গাড়িতে লাল এবং গ্যাস চালিত গাড়িতে সবুজ স্টিকার লাগিয়েছি। এর পাশাপাশি একটি অ্যাপ বানিয়েছি, যেটি মেপে ভাড়া দিতে পারবেন সাধারণ যাত্রীরা। অ্যাপটিতে গন্তব্যের শুরু এবং শেষ স্থান নির্ধারণ করলেই স্ক্রিনে ভেসে উঠবে ভাড়া তালিকা। ওই তালিকায় থাকবে বাস ও মিনিবাস এবং গ্যাস চালিত ও ডিজেল চালিত ক্যাটাগরির ভাড়া।'

এদিকে সম্প্রতি পুলিশের উদ্যোগে নগরের ৭০ স্থানে ৪১১টি ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন করা হয়েছে। এসব ক্যামেরাও বৃহস্পতিবার

উদ্বোধন করা হয়েছে।

নগর পুলিশ কর্মকর্তারা জানান, 'সিএমপির চোখ' নামে একটি নিয়ন্ত্রণকক্ষের মাধ্যমে পুরো নগর নজরদারিতে রাখতে এসব ক্যামেরা স্থাপন করা হয়েছে। প্রাথমিকভাবে ৪১১টি ক্যামেরা স্থাপন করা হয়েছে। ধাপে ধাপে অপরাধপ্রবণ এলাকা টার্গেট করে মোট ৭০০টি সিসি ক্যামেরা স্থাপন করা হবে। এর মাধ্যমে বিভিন্ন মামলা তদন্তে যেমন গতি আসবে, আবার ট্রাফিক নিয়ন্ত্রণ করতে সুবিধা হবে।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ কমিশনার শ্যামল কুমার নাথ, শামসুল আলম, সানা শামীমুর রহমান, উপ-কমিশনার আলী হোসাইনসহ নগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে