সব বিশ্ববিদ্যালয়ে র্'যাগ-ডে' বন্ধের নির্দেশ ইউজিসি'র

সব বিশ্ববিদ্যালয়ে র্'যাগ-ডে' বন্ধের নির্দেশ ইউজিসি'র

দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে র্'যাগ-ডে'র নামে চলা সব ধরনের কর্মকান্ড বন্ধের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। র্'যাগ-ডে'র নামে পরিচালিত কর্মকান্ডকে অশ্লীলতা, নগ্নতা, ডিজে পার্টিকে অশোভন আচরণ বলে আখ্যায়িত করেছে ইউজিসি। সোমাবার ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক মো. ওমর ফারুখ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে। ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় শাখা থেকেও আজ অনুরূপ নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি দেওয়া হবে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে। আজ-কালের মধ্যেই তা পাঠানো হবে বলে ইউজিসি সূত্রে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-৪৫১৫/২০২২-এর আদেশে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে র্'যাগ ডে' উদযাপনের নামে সব ধরনের অশ্লীলতা, নগ্নতা, ডিজে পার্টি, অশোভন আচরণ, নিষ্ঠুর ও নিষিদ্ধ কর্মকান্ড এবং বুলিং অবিলম্বে বন্ধ করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। এতে বলা হয়, হাইকোর্ট ডিভিশনের উলেস্নখিত নির্দেশনা মোতাবেক সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনুরূপ কর্মকান্ড অবিলম্বে বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান হয়েছে।

ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান বলেন, হাইকোর্টের নির্দেশনা কার্যকর ও বাস্তবায়নের লক্ষ্যে কমিশন কাজ করছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে এই নির্দেশনা দেওয়া হয়েছে। মঙ্গলবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিষয়েও একই ধরনের নির্দেশনা দেওয়া হবে।

এর আগে, গত ৭ এপ্রিল দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে র্'যাগ ডে'র নামে ডিজে পার্টি, উদ্দাম নৃত্য, বুলিং, অশ্লীলতা ও নগ্নতা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ কামরুল হাসান। ১৭ এপ্রিল ৩০ দিনের মধ্যে র্'যাগ ডে'র নামে শিক্ষা প্রতিষ্ঠানে বুলিং, নগ্নতা ও অপসংস্কৃতি বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে