মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ভোট নিয়ে সিইসির স্বস্তি

যাযাদি রিপোর্ট
  ০৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
আপডেট  : ০৮ জানুয়ারি ২০২৪, ০০:০১
সংসাদ সম্মেলনে বক্তব্য রাখেন নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল

বড় ধরনের গন্ডগোলবিহীন নির্বাচন এবং অনিয়মের ক্ষেত্রে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার কথা তুলে ধরে ভোট শেষে স্বস্তি প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

রোববার দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট শেষে বিকাল সাড়ে ৫টায় নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সামনে আসেন তিনি।

সিইসি বলেন, 'সহিংসতার গুরুতর কোনো ঘটনা ঘটেনি। নির্বাচনী অনিয়মের বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছি।'

তিনি জানান, 'নির্বাচন শেষে একটি বিষয় স্বস্তিদায়ক যে, নির্বাচনী সহিংসতায় কোনো মৃতু্য হয়নি। কিছু কিছু ছোট ছোট ঘটনা ঘটেছে। তবে কিছু কিছু সংবাদ আসছিল কারচুপি, সিল মারা হচ্ছে- নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে অবহিত হওয়া মাত্র ব্যবস্থা নেওয়া হয়েছে। কিছু ফলস নিউজ এসেছিল, ক্রস চেক করা হয়েছে।'

বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘাত, এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ আর অন্তত তিনটি আসনে লাঙ্গলের প্রার্থীদের বর্জনের ঘোষণার মধ্য দিয়ে শেষ হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

ভোট চলাকালে রোববার সকাল সাড়ে ৯টার

দিকে মুন্সীগঞ্জের সদর উপজেলার মিরকাদিম পৌরসভার টেঙ্গর শাহী মসজিদ তিন রাস্তার মোড়ে একটি ভোটকেন্দ্রের সামনে প্রতিপক্ষের হাতে প্রাণ হারিয়েছেন নৌকা প্রতীকের এক সমর্থক।

এছাড়া চট্টগ্রামসহ আরও কিছু স্থানে বিক্ষিপ্তভাবে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

বিকাল ৪টা পর্যন্ত দেশের ২৯৯ আসনের ৪২ হাজার ভোটকেন্দ্রের মধ্যে স্থগিত হয়েছে সাতটি। এর মধ্যে বিকাল ৩টা পর্যন্ত ২৭.১৫% ভোট পড়ার তথ্য দিয়েছে নির্বাচন কমিশন।

আইনশৃঙ্খলা বাহিনীকে হুমকি দেওয়ায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চট্টগ্রামের বাঁশখালী আসনের নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমানের প্রার্থিতা শেষ সময়ে বাতিল করেছে নির্বাচন কমিশন।

ভোট শেষে কেন্দ্রভিত্তিক ভোট গণনা চলবে। কেন্দ্রে ফলাফল ঘোষণা করবেন প্রিজাইডিং কর্মকর্তা। এরপর রিটার্নিং অফিসার আসনভিত্তিক একীভূত ফলাফল ঘোষণা করবেন।

সারা দেশের আসনভিত্তিক ফলাফল নির্বাচন কমিশনে স্থাপিত 'ফলাফল সংগ্রহ ও পরিবেশন' কেন্দ্র থেকে পরবর্তীতে ইসি সচিব ঘোষণা করবেন।

সব কেন্দ্রের তথ্য একীভূত করে চূড়ান্ত তথ্য জানাবে ইসি।

বিফ্রিংয়ে এখনও নিশ্চিত করে ভোটের হারের বিষয়ে কিছু বলা যাবে না বলে উলেস্নখ করেন সিইসি।

তিনি বলেন, এখন পর্যন্ত গড়ে ৪০% এর মতো ভোট পড়েছে। সব আসনের পূর্ণাঙ্গ তথ্য পাওয়ার পর ভোটার হার আরও বাড়তে পারে।

'নির্বাচনের যে শঙ্কা ছিল- ভোটার উপস্থিতি হয়তো আরও কম হবে, কারণ একটি বড় দল ভোট বর্জন করে প্রতিহত করার ঘোষণা দিয়েছে তা হয়নি। অনেক কেন্দ্রে আগুন দেওয়া হয়েছে। তবুও ভোটাররা ভোটাধিকার প্রয়োগে স্বাধীনভাবে চেষ্টা করেছেন।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে