বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সুপ্রিম কোর্টে চলছে গলফ কার্ট, বন্ধ হচ্ছে রিকশা

যাযাদি রিপোর্ট
  ২৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
নিরাপত্তা বিবেচনায় আদালত প্রাঙ্গণে বিশেষায়িত পরিবহণ 'গলফ কার্ট' চালু করেছে সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ -যাযাদি

আইনজীবীদের চলাচলে সুবিধায় এবং নিরাপত্তা বিবেচনায় আদালত প্রাঙ্গণে বিশেষায়িত পরিবহণ 'গলফ কার্ট' চালু করেছে সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ। পাশাপাশি কোর্ট অঙ্গনে রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে তিনটি গলফ কার্ট সুপ্রিম কোর্টের মাজার গেট থেকে সোনালী ব্যাংক পর্যন্ত চলাচল করতে দেখা গেছে। এগুলো বিকাল পর্যন্ত চলে।

তবে সকাল থেকে কিছু রিকশা বন্ধ রাখা হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মাজার গেটে রিকশার চাপ বাড়তে থাকে। সকাল সাড়ে ৯টার দিকে আবার রিকশা ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়।

আরও যান বাড়ানো হলে রিকশা চলাচল পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে বলে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয় জানিয়েছে।

যারা রিকশায় আদালতে আসেন তারা মাজার গেটে নেমে গলফ কার্টে উঠে আইনজীবী সমিতি ভবন সংলগ্ন সোনালী ব্যাংকের সামনে আসতে পারবেন।

এখানে আইনজীবী ছাড়াও বিচারপ্রার্থী, আইনজীবীর সহকারীসহ সাধারণ মানুষ বিনা ভাড়ায় যাতায়াত করবেন।

সুপ্রিম কোর্টের মাজার গেটে দায়িত্বরত পুলিশের এসআই শহীদুল বলেন, 'আমাদের আজ থেকে রিকশা সুপ্রিম কোর্টের অভ্যন্তরে প্রবেশ বন্ধ করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। সকাল থেকে বন্ধ ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চলাচলকারীর চাপ বেড়ে যাওয়ায় সাড়ে ৯টার দিকে রিকশা ঢুকতে দিতে নির্দেশ দেওয়া হয়।'

এখন তিনটি যান (গলফ কার্ট) চলাচল করছে জানিয়ে তিনি বলেন, আরও কয়েকটি গাড়ি সংযুক্ত হতে পারে। সেগুলো চললে যাতায়াতে সমস্যা আর হবে না।

একটি গলফ কার্টের চালক বিপস্নব বলেন, এখন তারা তিনজন চালক দায়িত্ব পালন করছেন। সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত তারা দায়িত্ব পালন করবেন। শুক্র ও শনিবার বন্ধ থাকবে।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান সোমবার বিকালে গলফ কার্ট চলাচল উদ্বোধন করেন।

এ সময় আপিল বিভাগের বিচারপতি ও সুপ্রিম কোর্টের আইনশৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম, আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলাম, আপিল বিভাগের বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনের পর তিনটি গলফ কার্টে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর, শেখ মোহাম্মদ মোরশেদ, মেহেদী হাছান চৌধুরী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল, কার্যনির্বাহী কমিটির সদস্য সুপ্রিম কোর্ট চত্বর প্রদক্ষিণ করেন।

এর আগে এই পরিবহণ সেবা উদ্বোধন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা চিন্তা করে ও পরিবেশ সুন্দর রাখতে রিকশার পরিবর্তে গলফ কার্ট চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে সুপ্রিম কোর্ট থেকে আইনজীবীদের চলাচলের জন্য তিনটি গলফ কার্ট দেওয়া হয়েছে। প্রয়োজনে সংখ্যা বাড়ানো হবে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিও চাইলে তিনটির সঙ্গে আরও গলফ কার্ট সংযুক্ত করতে পারবে।

সুপ্রিম কোর্টের আইনশৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির প্রধান, বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেন, পৃথিবীর অধিকাংশ দেশে সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা বিশেষভাবে ভাবা হয়। সেসব দেশে সুপ্রিম কোর্টে প্রবেশের ক্ষেত্রে অনেক বিধিনিষেধ রয়েছে। বাংলাদেশের সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা ভেবে প্রধান বিচারপতির বিশেষ উদ্যোগে গলফ কার্ট উদ্বোধন করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে