মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

অটোরিকশার চালক সেজে ছিনতাই

যাযাদি ডেস্ক
  ২৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
অটোরিকশার চালক সেজে ছিনতাই

চট্টগ্রাম নগরে সিএনজিচালিত অটোরিকশা চালকের ছদ্মবেশে আবার ছিনতাইয়ে নেমেছে সংঘবদ্ধ একটি চক্র। চক্রটির নাম 'হামকা গ্রম্নপ'। পাঁচ ছিনতাইকারীকে গ্রেপ্তারের পর এ চক্রটি আবারও সক্রিয় হয়েছে বলে পুলিশ জানতে পারে। প্রায় এক যুগ আগে এই চক্র নগরে তৎপর ছিল। তবে ছিনতাইকারীদের দলনেতা নুরুল আলম ওরফে হামকা গ্রেপ্তার হওয়ার পর দলটির তৎপরতা কমে যায়।

পুলিশ বলছে, ছিনতাইকারীদের দলনেতা নুরুল আলম ওরফে হামকার নামে তার অনুসারীরা হামকা নামে পরিচিত। তিনি বর্তমানে কারাগারে। নুর আলমের সেকেন্ড ইন কমান্ড মোস্তাফিজুর দলের নিষ্ক্রিয় সদস্যদের সক্রিয় করেন বলে পুলিশ জানতে পারে। সম্প্রতি একটি ছিনতাইয়ের মামলার সূত্র ধরে সোমবার রাতে চট্টগ্রাম

নগরের বিভিন্ন স্থানে পুলিশ অভিযান চালিয়ে এই দলের পাঁচ ছিনতাইকারীকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তার পাঁচজন হলেন- মো. বাবুল (৪০), মোস্তাফিজুর রহমান মিঠু (৪০), মো. জসীম (৪২), মো. দেলোয়ার (৩৭) ও রফিকুল ইসলাম (৪৫)।

নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (দক্ষিণ) নোবেল চাকমা বলেন, গ্রেপ্তার পাঁচজনের কাছ থেকে ছিনতাইয়ে ব্যবহৃত দুটি অটোরিকশা জব্দ করা হয়েছে। নগরের চকবাজার থানার একটি ছিনতাইয়ের মামলা তদন্ত করতে গিয়ে পুলিশ চক্রটির হদিস পায়। গ্রেপ্তার পাঁচজনের বিরুদ্ধে নগর ও জেলার বিভিন্ন থানায় একাধিক ছিনতাইয়ের মামলা রয়েছে।

পুলিশ জানায়, গ্রেপ্তার 'হামকা গ্রম্নপের' ছিনতাইকারীরা সিএনজিচালিত অটোরিকশা নিয়ে বিভিন্ন ব্যাংক, আর্থিক ও ব্যবসা প্রতিষ্ঠানের সামনে ওত পেতে থাকেন। নগদ টাকা নিয়ে যারা বের হন, তাদের অটোরিকশায় তুলে ভেতরে জিম্মি করে রেখে ছিনতাই করেন।

গত বছরের ১৭ ডিসেম্বর বিকালে নগরের চকবাজার থানার নার্সারি মোড়ে অটোরিকশার যাত্রী মিজানুর রহমান নামে এক ঠিকাদারের কাছ থেকে টাকা ছিনতাই করা হয়। তিনি নগরের জিইসি মোড়ে আরব-বাংলাদেশ ব্যাংক থেকে পাঁচ লাখ টাকা তুলে অটোরিকশায় করে টাইগারপাসে নগরভবনে যাচ্ছিলেন। অটোরিকশাতেই তিনি ছিনতাইয়ের শিকার হন। ছিনতাইয়ের ঘটনায় পরদিন তিনি চকবাজার থানায় মামলা করেন।

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ওয়ালী উদ্দিন আকবর বলেন, গ্রেপ্তার আসামিদের মধ্যে বাবুলকে ১৮ জানুয়ারি গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে পর্যায়ক্রমে বাকি চারজনকে গ্রেপ্তার করা হয়।

ওসি আরও বলেন, গ্রেপ্তার আসামিরা স্বীকার করেন, যাত্রী মিজানুর রহমানকে বহনকারী অটোরিকশা চালাচ্ছিলেন মোস্তাফিজুর। পেছনে আরেকটি অটোরিকশায় করে বাকি চারজন সেটিকে অনুসরণ করছিলেন। এই ছিনতাইকান্ডের মূল নেতৃত্বদাতা মোস্তাফিজুর। তিনি হামকা গ্রম্নপের 'সেকেন্ড ইন কমান্ড'। পাঁচ মাস আগে জেল থেকে বেরিয়ে গ্রম্নপের নিষ্ক্রিয় সদস্যদের সক্রিয় করেন এবং আগের মতো ছিনতাই শুরু করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে