মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রের ১২ সিনেটরের চিঠি

যাযাদি ডেস্ক
  ২৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রের ১২ সিনেটরের চিঠি

নোবেলবিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে ক্রমাগত হয়রানি বন্ধ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ১২ জন সিনেটর।

দেশটির ইলিনয় রাজ্যের সিনেটর রিচার্ড জে. ডারবিন ও ইন্ডিয়ানার সিনেটর টড ইয়ংসহ সেনেটের ১২ জন সদস্য স্বাক্ষরিত এক চিঠিতে এই আহ্বান জানানো হয়, যেটির ওপর তারিখ লিখা আছে ২২ জানুয়ারি।

প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো সিনেটরদের ওই চিঠিতে বলা হয়, 'নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে ক্রমাগত হেনস্তা এবং আরও বিস্তৃতভাবে আইন এবং বিচারব্যবস্থার অপব্যবহারের মাধ্যমে যেভাবে সরকারের সমালোচকদের টার্গেট করা হচ্ছে, তা বন্ধ করার আহ্বান জানাতে আপনার (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) কাছে এই চিঠি লেখা হচ্ছে।'

গত পহেলা জানুয়ারি অধ্যাপক মুহাম্মদ ইউনূসসহ চারজন আসামির বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে একটি ধারায় ছয় মাসের কারাদন্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা করে রায় দেওয়া হয়। একই সঙ্গে আরেকটি ধারায় ২৫ হাজার টাকা জরিমানা বা অনাদায়ে আরও ১৫ দিনের সাজা দেওয়া হয়।

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর মামলাটি করেছিল কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।

সাজা ঘোষণার সঙ্গে সঙ্গে আসামিপক্ষের আইনজীবীরা জামিন আবেদন করেন। যার কারণে কারাগারে যেতে হয়নি মি. ইউনূসকে।

ওই রায়ের পর প্রতিক্রিয়ায় আদালতে

সাংবাদিকদের মি. ইউনূস বলেছিলেন, 'যে দোষ আমরা করিনি, সেই দোষের ওপর শাস্তি পেলাম। এটা আমাদের কপালে ছিল, জাতির কপালে ছিল, আমরা সেটা বহন করলাম।'

এই মামলা ছাড়াও অধ্যাপক মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে আরও একাধিক মামলা রয়েছে।

২০২৩ সালের ২৮ আগস্ট অধ্যাপক মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ১৮টি মামলা করা হয়। এই মামলা দায়েরের পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং হিলারি ক্লিনটনসহ বিশ্বের ১৬০ জন ব্যক্তি ও নেতা মি. ইউনূসের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি খোলা চিঠি দেন।

যারা এই বিবৃতি দিয়েছেন, তাদের মধ্যে একশো'র বেশি নোবেলবিজয়ী রয়েছেন।

এই বিবৃতিতে মি. ইউনূসের বিরুদ্ধে মামলার কার্যক্রম স্থগিত করার আহ্বান জানানো হয়েছিল। একই সঙ্গে তার বিরুদ্ধে মামলায় যেসব অভিযোগ আনা হয়েছে, সেগুলো বাংলাদেশের ভেতর নিরপেক্ষ বিচারক ও দেশের বাইরের আইন বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত প্যানেলের মাধ্যমে পর্যালোচনার আহ্বান জানানো হয়েছিল।

এ ছাড়া ২০২৩ সালের মে মাসে বিশ্বের ৪০ জন রাজনীতিবিদ, কূটনীতিক, ব্যবসায়ী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একই ধরনের খোলা চিঠি লিখেছিলেন।

অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের দায়ের করা একটি মামলাও রয়েছে। এই মামলাকে 'হয়রানিমূলক' বলে উলেস্নখ করেন তার পক্ষের আইনজীবীরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে