বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর সঙ্গে স্বতন্ত্র এমপিদের বৈঠক রোববার

যাযাদি ডেস্ক
  ২৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
প্রধানমন্ত্রীর সঙ্গে স্বতন্ত্র এমপিদের বৈঠক রোববার

এবার গণভবনে ডাক পড়েছে স্বতন্ত্র সংসদ সদস্যদের। আগামী রোববার (২৮ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা তাদের সঙ্গে বৈঠক করবেন। ওই বৈঠকে আগামী পাঁচ বছর জাতীয় সংসদে স্বতন্ত্র প্রার্থীদের ভূমিকা কী হবে, সংরক্ষিত নারী আসনের বিষয়ে তাদের মতামতসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে নির্দেশনা আসতে পারে। বুধবার সন্ধ্যায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপস্নব বড়ুয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে তিনি জানান, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বাদশ জাতীয় সংসদের স্বতন্ত্র সংসদ সদস্যদের আগামী রোববার (২৮ জানুয়ারি) আমন্ত্রণ জানিয়েছেন। ওইদিন সন্ধ্যা সাড়ে

\হ৬টায় তিনি তার সরকারি বাসভবন গণভবনে তাদের সঙ্গে বৈঠক করবেন।

চলতি মাসের ৭ তারিখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ ২২৩ আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এ ছাড়া জাতীয় পার্টি ১১টি এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে জয়লাভ করেছে। এর বাইরে এবার ৬২ জন স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে জিতেছেন। স্বতন্ত্র এমপিদের মধ্যে ৫৮ জনই সরাসরি আওয়ামী লীগের সঙ্গে জড়িত। তারা সংগঠনের বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল নেতা। তাদের মধ্যে দলের অনেক ত্যাগী নেতাও রয়েছেন। আওয়ামী লীগের দীর্ঘদিনের ত্যাগী নেতারা স্বতন্ত্র প্রার্থী হওয়ায় সংসদে তাদের ভূমিকা কী হবে, এ নিয়ে ধোঁয়াশায় রয়েছেন স্বতন্ত্র এমপিরা। প্রধানমন্ত্রীর সঙ্গে এই বৈঠকেই আগামী পাঁচ বছর সংসদে স্বতন্ত্র প্রার্থীদের ভূমিকা কী হবে, তা স্পষ্ট হয়ে যাবে।

এর আগে গত ১০ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে বিজয়ীদের শপথ গ্রহণের পরপরই আওয়ামী লীগ দলীয় এমপিরা তাদের সংসদীয় দলের সভা করে। ওই সভায় শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচন করা হয়। স্বতন্ত্রভাবে নির্বাচিত আওয়ামী লীগ সমর্থিতদের অবস্থান কী হবে- ওই বৈঠকে সে বিষয়টি নিয়েও আলোচনা হয়। পরে স্বতন্ত্রদের সঙ্গে শেখ হাসিনা আলাদা করে বসবেন বলে ওই বৈঠকে অবহিত করা হয়।

এ ব্যাপারে বরিশাল-৪ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়ে বিজয়ী সংসদ সদস্য পংকজ দেবনাথের সঙ্গে যোগাযোগ করা হলে আগামী রোববার (২৮ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাদের বৈঠকের বিষয়টি নিশ্চিত করেন তিনি। এর বাইরে তিনি অন্য কোনো কথা বলতে রাজি হননি।

হবিগঞ্জ-১ আসন থেকে বিজয়ী স্বতন্ত্র সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী বলেন, 'সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ডেকেছেন। তিনি যেভাবে নির্দেশনা দেবেন, আমরা সেটাই অনুসরণ করব। সংরক্ষিত আসনের বিষয়েও তিনি নির্দেশনা দিতে পারেন বলে মনে করছি।'

আওয়ামী লীগের বেশ কয়েকজন নীতিনির্ধারক পর্যায়ের নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, স্বতন্ত্র প্রার্থীদের প্রায় সবাই আওয়ামী লীগের পদধারী নেতা হলেও দ্বাদশ জাতীয় সংসদে তাদের সরকারের বাইরেই বসতে হবে। আওয়ামী লীগের যেসব স্বতন্ত্র প্রার্থী এখনো দলীয় স্ব স্ব পদে বহাল আছেন, সংসদ অধিবেশনে স্বতন্ত্র এমপি হিসেবেই তাদের দায়িত্ব পালন করতে হবে। তাদের আওয়ামী লীগের সংসদ সদস্য হিসেবে গণ্য করা হবে। এ বিষয়টিই আগামী রোববারের বৈঠকে সংসদ নেতা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা স্বতন্ত্র প্রার্থীদের স্পষ্ট করে দিতে পারেন বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে