মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ড. ইউনূসের মামলা

১২ সিনেটরকে আদালতে এসে পর্যবেক্ষণের পরামর্শ আইনজীবীর

যাযাদি ডেস্ক
  ২৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
১২ সিনেটরকে আদালতে এসে পর্যবেক্ষণের পরামর্শ আইনজীবীর

ড. মুহম্মদ ইউনূসের 'পক্ষে' যুক্তরাষ্ট্র পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের ১২ জন সিনেটরের চিঠিকে 'প্রত্যাখ্যান' করেছেন করেছেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের আইনজীবী খুরশীদ আলম খান। তিনি বাংলাদেশের আদালতে এসে সিনেটরদের এই মামলার বিচার পর্যবেক্ষণের পরামর্শও দিয়েছেন।

গ্রামীণ টেলিকমের শ্রমিকদের অধিকার থেকে বঞ্চিত করার অভিযোগে ছয় মাসের সাজাপ্রাপ্ত শান্তিতে নোবেল জয়ী ড. ইউনূসের পক্ষে সিনেটরদের চিঠি দেওয়ার প্রতিক্রিয়ায় বুধবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এই আইনজীবী

বলেন, '১২ সেনেটরের চিঠি ঘৃণা ভরে প্রত্যাখ্যান করছি। কারণ বাংলাদেশের বিচার ব্যবস্থা স্বাধীন। ড. ইউনূস দোষী সাব্যস্ত হওয়ায় আদালত তাকে সাজা দিয়েছেন। আইনি সুযোগ নিয়ে তিনি এখন জামিনে রয়েছেন।'

গ্রামীণ টেলিকমের ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করা, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়ার অভিযোগে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের করা মামলায় চলতি বছরের প্রথম দিন রায় ঘোষণা করেন শ্রম আদালত।

৮৪ পৃষ্ঠার রায়ে বিচারক শেখ মেরিনা সুলতানা সেদিন বলেন, আসামিদের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়েছে। তিনি ইউনূসসহ চারজনকে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড এবং দু'টি ধারায় মোট ৩০ হাজার টাকা জরিমানা করেছেন। রায়ে সাজা হলেও জেলে যেতে হয়নি কাউকে। কারণ আপিলের শর্তে তাদের এক মাসের জামিন দিয়েছেন বিচারক।

জামিনের সময়সীমা শেষ হয়ে আসার আগে আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্র সেনেটের ১২ সদস্য। ইউনূসকে 'হয়রানি' করা হচ্ছে অভিযোগ করে তা বন্ধের আহ্বান জানানো হয় এতে।

সেনেটররা চিঠিতে লিখেছেন, 'যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ককে মূল্যায়ন করে, যার মধ্যে আছে অভিন্ন স্বার্থে ঘনিষ্ঠ দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতা। অধ্যাপক ইউনূসকে হয়রানির অবসান এবং অন্যদের সরকারের সমালোচনা করার ক্ষেত্রে বাক্‌?স্বাধীনতা চর্চা করার সুযোগ এই গুরুত্বপূর্ণ সম্পর্ককে অব্যাহত রাখতে সাহায্য করবে।'

সেনেটররা হলেন ইলিনয় অঙ্গরাজ্যের ডিক ডারবিন, ইন্ডিয়ানার টড ইয়াং, নর্দান ভার্জিনিয়ার টিম কেইন, অরিগনের জেফ মার্কলি, নিউ হ্যাম্পশায়ারের জেন শাহিন, ম্যাসাচুসেটসের এড মার্কি, ওহাইওর শেরোড ব্রাউন, ভারমন্টের পিটার ওয়েলস, রোডস আইল্যান্ডের শেলডন হোয়াইটহাউস, অরিগনের রন উয়াইডেন ও নিউজার্সির কোরি বুকার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে