শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
এমপিদের শপথ বিতর্ক

নীতিনির্ধারকরা চাইলে স্পষ্ট করার উদ্যোগ নেওয়া হবে :আইনমন্ত্রী

যাযাদি রিপোর্ট
  ২৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
নীতিনির্ধারকরা চাইলে স্পষ্ট করার উদ্যোগ নেওয়া হবে :আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, এখন দেশে ৬৪৮ জন সংসদ সদস্য (এমপি) রয়েছেন বলে যে আলোচনা চলছে, নীতিনির্ধারকরা চাইলে সংবিধানের সেই বিষয়ে স্পষ্ট করার উদ্যোগ নেওয়া হবে। এখন যা হয়েছে, সবকিছুই সাংবিধানিক হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলানের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

বলা হচ্ছে, সংসদে ৬৪৮ এমপি এখন। এটা নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে। মন্ত্রীরা যখন শপথ নেন তখন আগের মন্ত্রিসভা বাতিল হয়ে যায়। কিন্তু সংসদ সদস্যরা শপথ নিলেও আগের সংসদ বাতিল হয় না। সে ক্ষেত্রে আইনের অস্পষ্টতা আছে বলে আপনি মনে করেন কিনা। সেটি স্পষ্ট করার উদ্যোগ নেওয়া হবে কিনা, জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ব্যাপারটা হচ্ছে, সংবিধানে এখন যা আছে, সেভাবেই দেশ চলছে এবং এটা আজ সংবিধানে সন্নিবেশিত করা হয়নি। এটা চতুর্দশ সংশোধনীতে সংযোজন করা হয়েছিল। এখন যে বিষয়টা নিয়ে আলাপ করা হচ্ছে, এটার বোধহয় খুব একটা গুরুত্ব নেই। এরপরও আমি বলব, নীতিনির্ধারকরা যদি মনে করেন, এখানে কিছু আরও স্পষ্ট করার প্রয়োজন আছে, সেটা দেখা যাবে।

তখন সাংবাদিকরা আবার জানতে চান, স্পষ্টীকরণ কোন জায়গায় (সংবিধানের কোন অংশে) হতে পারে? জবাবে আইনমন্ত্রী বলেন 'আমি তো এখনো জানি না। নীতিনির্ধারকরা প্রয়োজন বোধ করলে এরপর কোন জায়গায়, সেটা নীতিনির্ধারকরা সিদ্ধান্ত নেবেন। কিন্তু আমার মনে হয়, এখন যা হয়েছে, সবকিছুই সাংবিধানিকভাবে হয়েছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে