শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
৪৬তম বিসিএস

পিএসসির সভায় নির্ধারিত হবে প্রিলির তারিখ

যাযাদি রিপোর্ট
  ২৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
পিএসসির সভায় নির্ধারিত হবে প্রিলির তারিখ

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারণে বিশেষ সভা করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। তবে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষায় বেশ কয়েকজন পিএসসি সদস্য ঢাকার বাইরে বিভিন্ন কেন্দ্রে দায়িত্ব পালন করায় এখনই এই বিশেষ সভা করতে পারছে না পিএসসি। সদস্যরা ঢাকায় এলেই বিশেষ সভা করে ৪৬তম বিসিএসের দিন ধার্য করা হবে। পিএসসি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখে পরিবর্তন আসতে পারে। আগামী ৯ মার্চ ময়মনসিংহ ও কুমিলস্না সিটি করপোরেশনের নির্বাচন থাকায় এ

পরীক্ষার তারিখে পরিবর্তন আসতে পারে। পিএসসি এ বিষয়ে বিশেষ সভা করবে। সেখানে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বৃহস্পতিবার দুপুরে বলেন, '৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষায় কয়েকজন সদস্য ঢাকার বাইরে বিভিন্ন কেন্দ্রে আছেন। তাদের ছাড়া কমিশন মিটিং হবে না। তারা এলে সভা করে ৪৬তম বিসিএসের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।'

পিএসসির আরেকটি সূত্র জানায়, পরীক্ষা আর নির্বাচন এক দিনে সম্ভব নয়। পরীক্ষা পেছাতে পারে। তবে কমিশনের সভা শেষে এটি চূড়ান্ত হবে।

আগামী ৯ মার্চ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার দিন ঠিক ছিল। পিএসসি এ বিষয়ে পরীক্ষার তারিখ জানিয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছিল। তবে সিটি করপোরেশন নির্বাচনের কারণে পরীক্ষার তারিখে পরিবর্তন হতে পারে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এই বিসিএসে সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এর পরপরই সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে। প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে