শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সারাদেশে বিএনপির কালো পতাকা মিছিল আজ

যাযাদি রিপোর্ট
  ৩০ জানুয়ারি ২০২৪, ০০:০০
সারাদেশে বিএনপির কালো পতাকা মিছিল আজ

ঢাকাসহ সারাদেশের জেলা ও মহানগরের অন্তর্গত থানা-উপজেলা ও পৌরসভায় আজ কালো পতাকা মিছিল করবে বিএনপি। দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনের প্রথম দিনকে ঘিরে এ কর্মসূচি পালন করবে দলটি। একই দিনে একই কর্মসূচি পালন করবে সমমনা অন্যান্য দল ও জোট। 'দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, দ্বাদশ জাতীয় সংসদ বাতিল, খালেদা জিয়াসহ রাজবন্দিদের মুক্তি ও এক দফা দাবি'তে এ কর্মসূচি পালন করবে এসব দল ও জোট।

গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের 'একতরফা' ভোট বর্জন করে বিএনপিসহ সমমনা জোটসমূহ। এই দিনটিকে ৫

ঘিরে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে গত শনিবার দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় কালো পতাকা মিছিলে এই কর্মসূচি ঘোষণা করেন।

ঢাকাসহ সারাদেশের প্রত্যেকটি ইউনিটের নেতা-কর্মী-সমর্থকরা এই কর্মসূচি একযোগে পালনের সব প্রস্তুতি নিয়েছেন বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ঢাকা মহানগরের উত্তর ও দক্ষিণে সাতটি স্থানে এ কর্মসূচি আয়োজনে প্রশাসনকে অবগত করে এরই মধ্যে চিঠি দিয়েছে দলটি। এসব মিছিলে দলের স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যান ও উপদেষ্টা কাউন্সিলের সদস্যরা অংশ নেবেন।

এর মধ্যে মহানগর উত্তরের অন্তর্গত মিরপুর ৬ নং বাসস্ট্যান্ডের সামনে থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান ও ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, উত্তরা ১২ নাম্বার সেক্টর কবরস্থানের সামনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, বাড্ডা সুবাস্তু টাওয়ারের সামনে ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাজাহান ও স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা এবং মহানগর দক্ষিণে মতিঝিল পীরজঙ্গি মাজারের সামনে থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক ও মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস, নিউ মার্কেটের সামনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, যাত্রাবাড়ীতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, দয়াগঞ্জে বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন নেতৃত্ব দেবেন।

এছাড়া গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণফোরাম-পিপলস পার্টি, এলডিপি, গণঅধিকার পরিষদ, গণতান্ত্রিক বাম ঐক্য, লেবার পার্টি, এবি পার্টি প্রভৃতি দল আলাদা আলাদাভাবে জাতীয় প্রেস ক্লাবের সামনে, বিজয় নগর পানির ট্যাংকের সামনে সমাবেশ ও কালো পতাকা মিছিল করবে।

খোঁজ নিয়ে জানা গেছে, আজ রাজধানীতে শোডাউন করতে চায় বিএনপি। রাজপথের এই কর্মসূচিতে সাংগঠনিক শক্তির জানান দিতে লোকসমাগম ঘটাতে চান তারা। রাজধানীতে কালো পতাকা মিছিল সফল করতে এরই মধ্যে দফায় দফায় বৈঠক করেছেন সংশ্লিষ্টরা। প্রত্যেক ইউনিট নেতা-কর্মীদের পৃথকভাবে দেওয়া হয়েছে প্রয়োজনীয় দিকনির্দেশনা। এর মধ্যে দিয়ে সংসদ অধিবেশনের শুরুর দিনে বড় জমায়েত ঘটাতে চায় দলটি। নেতা-কর্মী ছাড়াও সাধারণ মানুষের অংশগ্রহণ নিশ্চিত করতেও কাজ করেছেন সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত নেতারা।

কলো পতাকা মিছিলের মাঠ পর্যায়ের প্রস্তুতির বিষয়ে ঢাকা উত্তর বিএনপির ভারপ্রাপ্ত সদস্য সচিব এজিএম শামসুল হক বলেন, নেতা-কর্মীদের মনোবল এখনো সুদৃঢ়, আরও শক্ত। যে কোনো কর্মসূচি পালনে তারা সব সময়ের প্রস্তুতি নিয়ে আছেন। 'ফ্যাসিবাদ' সরকারের বিরুদ্ধে তাদের চলমান আন্দোলনকে আরও বেগবান করতে এই কর্মসূচি অনেক গুরুত্বপূর্ণ। এদিন নেতা-কর্মীদের ঢল নামবে। কর্মসূচি পালনে প্রশাসনের অনুমতি চাওয়া হয়েছে। দুপুর ২টায় রাজধানীর বেশিরভাগ থানা এলাকায় কালো পতাকা মিছিল শুরু হবে।

এদিকে বিএনপির সঙ্গে মিল রেখে আবারও রাজপথে ফিরছে জামায়াতে ইসলামী। আজ সারাদেশে বিক্ষোভ করবে দলটি। সোমবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাছুম এ কর্মসূচি ঘোষণা করেন।

বিজ্ঞপ্তিতে জামায়াত নেতা উলেস্নখ করেন, মঙ্গলবার সারাদেশের সব জেলা সদরে বিক্ষোভ করবে জামায়াত। নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ, অবিলম্বে নতুন জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে এই কর্মসূচি পালন করবে দলটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে