চার বিলে রাষ্ট্রপতির সম্মতি

চার বিলে রাষ্ট্রপতির সম্মতি

একাদশ জাতীয় সংসদের চলতি বাজেট অধিবেশনে সংসদে ২০২০-২১ অর্থবছরের সম্পূরক বাজেটসহ পাস হওয়া চারটি বিলে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ বৃহস্পতিবার তিনি বিলগুলোতে স্বাক্ষর করেছেন বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবিধানের নিয়ম অনুসারে রাষ্ট্রপতি স্বাক্ষর করায় বিলগুলো

আইনে পরিণত হয়েছে।

বিলগুলো হলো- নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল ২০২১; আয়োডিনযুক্ত লবণ বিল ২০২১; হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল, ২০২১ এবং শিশু দিবাযত্ন কেন্দ্র বিল ২০২১।

এর মধ্যে চলতি ২০২০-২১ অর্থবছরের জন্য ১৩ হাজার ৯৮৭ কোটি ২৭ লাখ ৩২ হাজার টাকার সম্পূরক বাজেট 'নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল, ২০২১' পাস হয় গত ৭ জুন। মূলত যেসব মন্ত্রণালয় বা বিভাগ তাদের মূল বরাদ্দ থেকে অতিরিক্ত খরচ করেছে, সেটার অনুমোদন নিতেই এই বিল পাস করা হয়।

এ ছাড়াও প্রাণির খাদ্য তৈরিতে আয়োডিনযুক্ত লবণ ব্যবহারের বিধান রেখে 'আয়োডিনযুক্ত লবণ বিল-২০২১' সংসদে পাস হয় গত ১৪ জুন। ১৯৮৯ সালের 'আয়োডিন অভাবজনিত রোগ প্রতিরোধ আইন' রহিত করে নতুন আইন করতে বিলটি আনা হয়েছিল। বিলে মানুষের জন্য ভোজ্যলবণ এবং প্রাণিখাদ্য প্রস্তুতে ব্যবহৃত লবণে আয়োডিন না থাকলে সর্বোচ্চ তিন বছরের জেল এবং ১৫ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। তবে খুচরা লবণ বিক্রেতা এই অপরাধে দন্ডিত হবেন না।

এই বিল পাস হওয়ার একদিন পর সংসদে গত ১৫ জুন 'হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল-২০২১' পাস হয়। বিলে কোনো হজ ও ওমরা এজেন্সি সৌদি আরব গিয়ে অপরাধ করলেও বাংলাদেশে সেই অপরাধের বিচার করার বিধান রাখা হয়। বিলে বলা হয়েছে, হজের চুক্তি এখানে হওয়ার পরে কেউ সৌদিতে গিয়ে ঠকালে তবে ওই অপরাধ বাংলাদেশে হয়েছে বলে গণ্য করে এই আইন অনুযায়ী বিচার করা হবে।

আর 'শিশু দিবাযত্ন কেন্দ্র বিল-২০২১' বিলটি সংসদে পাস হয়েছে ১৬ জুন। এই বিলে নিবন্ধন ছাড়া শিশু দিবাযত্ন কেন্দ্র (ডে কেয়ার সেন্টার) চালালে দুই বছরের জেল ও দশ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে