বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

চবি উপাচার্যের সঙ্গে চীনা দূতাবাসের প্রতিনিধি দলের সাক্ষাৎ

চাইনিজ কনফুসিয়াস ইনস্টিটিউট প্রতিষ্ঠার প্রস্তাব গ্রহণ
  ২১ জানুয়ারি ২০২৪, ০০:০০
চবি উপাচার্যের সঙ্গে চীনা দূতাবাসের প্রতিনিধি দলের সাক্ষাৎ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চাইনিজ কনফুসিয়াস ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলাদেশস্থ চীন দূতাবাসের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক কাউন্সিলর গৎ. খরবিহ ণঁব এর নেতৃত্বে ৪ সদস্যের একটি প্রতিনিধি দল ১৮ জানুয়ারি চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এর সঙ্গে তার অফিস কক্ষে সাক্ষাৎ করেছেন।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউট এর পরিচালক গং.ঐঁর ণধহম, শান্ত-মারিয়াম - হংহে কনফুসিয়াস ক্লাসরুম এর পরিচালক গৎ. ঢর তযধহম এবং চীনা কমিউনিকেশন কনস্ট্রাকশন কর্পোরেশন লিমিটেড এর প্রধান অর্থনীতিবিদ গৎ. ছরঁফড়হম ডঁ. এ সময় চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে উপস্থিত ছিলেন।

উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার প্রতিনিধি দলের সদস্যদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রকৃতির অপরূপ সৌর্ন্দ‌য্যের লীলাভূমি সবুজ ক্যাম্পাসে স্বাগত জানান। তিনি বলেন, 'দেশের দক্ষিণ পূর্বাঞ্চলের অন্যতম বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বিরাজমান আছে। শিক্ষার্থীদের জ্ঞান-গবেষণার ক্ষেত্র সম্প্রসারণে চবি আধুনিক ভাষা ইনস্টিটিউটের মাধ্যমে বিভিন্ন ভাষা শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। এছাড়াও পৃথিবীর অন্যান্য দেশের ভাষা বিশেষ করে চায়নিজ ভাষাসহ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশের ভাষা শিক্ষার সুযোগ সৃষ্টির বিষয়ে বর্তমান প্রশাসন কাজ করে যাচ্ছে।

উপাচার্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চাইনিজ কনফুসিয়াস ইনস্টিটিউট প্রতিষ্ঠার প্রস্তাবকে সাদরে গ্রহণ করেন এবং এ ইনস্টিটিউট প্রতিষ্ঠায় প্রতিনিধি দলের আন্তরিক সহযোগিতা কামনা করেন। প্রতিনিধি দল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চাইনিজ কনফুসিয়াস ইনস্টিটিউট প্রতিষ্ঠার প্রস্তাবকে সাদরে গ্রহণ করায় চবি উপাচার্যকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চাইনিজ কনফুসিয়াস ইনস্টিটিউট প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রতিনিধি দলের সব ধরনের সহযোগিতার প্রতিশ্রম্নতি ব্যক্ত করেন।

সময় অন্যান্যদের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের প্রফেসর ড. মো. দানেশ মিয়া, পদার্থবিদ্যা বিভাগের প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, নৃবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. রহমান নাসির উদ্দিন, মার্কেটিং বিভাগের প্রফেসর ড. সজীব কুমার ঘোষ, রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোঃ সফিকুল ইসলাম, আইন বিভাগের প্রফেসর নির্মল কুমার সাহা, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ ফরিদুল আলম, আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. রকিবা নবী, আধুনিক ভাষা ইনস্টিটিউট এর পরিচালক ড. ফারজানা ইয়াসমিন চৌধুরী, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মঈনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে