বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

কোকোর ৯ম মৃতু্যবার্ষিকী আজ

যাযাদি রিপোর্ট
  ২৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
কোকোর ৯ম মৃতু্যবার্ষিকী আজ

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান এবং দলের চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর নবম মৃতু্যবার্ষিকী আজ। দিনটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করবে দলটি।

এর মধ্যে রয়েছে- সকাল সাড়ে ১০টায় বনানী কবরস্থানে কোরআন খতম; মরহুমের কবর জিয়ারত ও পুষ্পমাল্য অর্পণ; দুপুর ১১টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল; বিকাল সাড়ে ৪টায় মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠান। এ ছাড়া বিএনপির বিভিন্ন অঙ্গ সংগঠনের ব্যানারেও এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

আরাফাত রহমান কোকো ২০১৫ সালের ২৪ জানুয়ারি মালয়েশিয়ার ইউনিভার্সিটি মালায়া হাসপাতালে নেওয়ার পথে হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন। ২৭ জানুয়ারি তার মরদেহ মালয়েশিয়া থেকে দেশে আনার পর ওইদিনই বনানীর কবরস্থানে দাফন করা হয়।

দিবসটি উপলক্ষে অন্যান্য বছর খালেদা জিয়া মরহুমের কবর জিয়ারত, ফাতেহা পাঠসহ তার বাসভবন ও রাজনৈতিক কার্যালয়ে কোরআন তেলাওয়াত ও দোয়া মিলাদের আয়োজন করতেন। ২০১৮ সালে কারাগারে যাওয়ার পর থেকে তিনি এ কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারেননি। এ বছরও তিনি গুলশানের বাসায় শর্তসাপেক্ষে জামিনে থাকায় এবারও তা করতে পারছেন না।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ৩ সেপ্টেম্বর ঢাকা সেনানিবাস মইনুল রোডের বাসা থেকে খালেদা জিয়ার সঙ্গে গ্রেপ্তার হন কোকো। ২০০৮ সালের ১৭ জুলাই জামিনে মুক্তি পেয়ে তিনি চিকিৎসার উদ্দেশে থাইল্যান্ড যান। সেখান থেকে তিনি মালয়েশিয়া চলে যান এবং মৃতু্যর আগ পর্যন্ত মালয়েশিয়ায় অবস্থান করছিলেন। আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিথি ও তার দুই মেয়ে লন্ডনে থাকেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে