বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সারের মজুত পর্যাপ্ত, বোরো মৌসুমে সংকট হবে না :কৃষিমন্ত্রী

বিশেষ প্রতিনিধি
  ২৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
সারের মজুত পর্যাপ্ত, বোরো মৌসুমে সংকট হবে না :কৃষিমন্ত্রী

দেশে সারের পর্যাপ্ত মজুত আছে। বোরো মৌসুমে কোনো সংকট হবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ। মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা জানান। এর আগে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি কৃষিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

মন্ত্রী বলেন, সারের পর্যাপ্ত মজুত রয়েছে। বোরো মৌসুমে সারের কোনো রকম সংকট হবে না। চলমান বছরের মার্চ মাস পর্যন্ত ইউরিয়া সারের সম্ভাব্য চাহিদা আট লাখ ৮৬ হাজার টন। এর বিপরীতে বর্তমান মজুত ও সম্ভাব্য পাইপলাইন মিলিয়ে মোট মজুত হবে ১৩ লাখ ৫১ হাজার টন। একইভাবে টিএসপির দুই লাখ ৪১ হাজার টন চাহিদার বিপরীতে মজুত হবে তিন লাখ ৮৮ হাজার টন। ডিএপির তিন লাখ ১৪ হাজার টন চাহিদার বিপরীতে মজুত হবে চার লাখ ৭৬ হাজার টন। এ ছাড়া এমওপির দুই লাখ ২৩ হাজার টন চাহিদার বিপরীতে মজুত হবে পাঁচ লাখ ২৭ হাজার টন।

তিনি বলেন, পণ্যের দাম যাতে নিয়ন্ত্রণে থাকে, সেটি আমরা দেখব। চালের দাম বাড়লে এতে মানুষের ওপর চাপ পড়ে। এ বিষয়ে আমরা সজাগ আছি। এ বিষয়ে আমাদের মন্ত্রণালয় থেকে যেখানে যতটুকু সহযোগিতা দরকার, সেটি করা হবে। আমরা চেষ্টা করব, যাতে দাম বেড়ে না যায়। কৃষকরাও যাতে দাম পায়, আবার মজুতদারিও যাতে না হয়। মজুতদারি এবং সিন্ডিকেট যাতে না হয়, সেদিকে সরকারের কঠোর নজর রয়েছে বলেও জানান আব্দুস শহীদ।

রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশের আম সুস্বাদু ও মানসম্পন্ন হওয়ায় এ বছর বেশি পরিমাণ আম নেবে রাশিয়া। ৫০ টন আম নিতে চায়। ফুলকপি, পেঁপে নিতেও আগ্রহী দেশটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে