বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

রংপুর শিশু হাসপাতালের বহির্বিভাগ চালু হচ্ছে ৩০ জানুয়ারি

আবেদুল হাফিজ, রংপুর
  ২৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
রংপুর শিশু হাসপাতালের বহির্বিভাগ চালু হচ্ছে ৩০ জানুয়ারি

অবশেষে ১০০ শয্যার রংপুর শিশু হাসপাতালের বহির্বিভাগ আগামী ৩০ জানুয়ারির মধ্যে চালু হতে পারে বলে জানিয়েছেন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মোহাম্মদ ইউনুস আলী। এজন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে। নিয়োগ দেওয়া হয়েছে জনবল। এর আগে গত বছর ১৬ ফেব্রম্নয়ারি তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক এই হাসপাতালটি উদ্বোধন করেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, রংপুর শিশু হাসপাতালটি আপাতত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সঙ্গে সংযুক্ত করে বহির্বিভাগ খোলা হচ্ছে। এটি স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে থাকলেও বর্তমানে রংপুর মেডিকেল কলেজ থেকে পরিচালিত হবে। পূর্ণাঙ্গ কার্যক্রম চালু হলে এটি স্বাস্থ্য অধিদপ্তর অথবা সিভিল সর্জনের অধীনে পরিচালিত হবে। বহির্বিভাগ চালুর জন্য দফায় দফায় রংপুর মেডিকেল কলেজের পরিচালকসহ প্রশাসনিক কর্মকর্তারা বৈঠক করেছেন। পরিচ্ছন্নতাকর্মীরা তোড়জোড় করে প্রতিষ্ঠানটির ধোয়ামোছার কাজ করছেন। ইতোমধ্যে প্রয়োজনীয় ওষুধপত্র আনা হয়েছে। সেখানে ৪ চিকিৎসক ও নার্সসহ ১০ জনের জনবল নিয়োগ দেওয়া হয়েছে।

এদিকে, পূর্ণাঙ্গ হাসপাতাল চালুর জন্য ৬৫৯ জনের অর্গানোগ্রামের প্রস্তাবনা স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে। এর মধ্যে প্রথম চিকিৎসক, নার্সিং সুপারভাইজারসহ প্রথম শ্রেণির ১৮০ জন, নার্স, প্রশাসনিক কর্মকর্তাসহ দ্বিতীয় শ্রেণির ১১৬ জন, অফিস সহকারী, উচ্চমান সহকারী, হিসাবরক্ষক, ল্যাব টেকনেশিয়ানসহ তৃতীয় শ্রেণির ৬৩ জন ও ওয়ার্ডবয়, ক্লিনার, মালিসহ চতুর্থ শ্রেণির ৩০০ জন রয়েছেন।

প্রসঙ্গত, রংপুরে ১০০ শয়্যার শিশু হাসপাতাল নির্মাণের জন্য নগরীর সদর হাসপাতালের জমি বরাদ্দ নেওয়া হয়। রংপুর স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর দরপত্র আহ্বান করে। পরে সেখানে ১ দশমিক ৭৮ একর জমির মধ্যে শিশু হাসপাতাল নির্মাণের কার্যাদেশ দেওয়া হয় ২০১৭ সালের ২১ নভেম্বর। ৩১ কোটি ৪৮ লাখ ৯২ হাজার ৮০৯ টাকা ব্যয়ে ২০১৯ সালের ১৯ নভেম্বর নির্মাণকাজ শেষ হয়।

শিশুবিশেষজ্ঞদের দাবি, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে একটি মাত্র শিশু বিভাগ দিয়ে এ অঞ্চলের চিকিৎসাপ্রত্যাশী সব শিশুকে সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। তাই পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হলে শিশুদের জটিল সার্জারি ও সাধারণ সব ধরনের রোগের চিকিৎসা স্বল্প খরচে দেওয়া যাবে। পাশাপাশি চিকিৎসার জন্য ঢাকা অথবা পাশের দেশে যাওয়ার প্রবণতাও কমে আসবে।

রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ডা. মোহাম্মদ ইউনুস আলী জানান, রংপুর শিশু হাসপাতালের বহির্বিভাগ চালুর জন্য আগামী ৩০ জানুয়ারি সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে সব প্রস্তুতি শেষ হয়েছে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. এবিএম আবু হানিফের সঙ্গে পূর্ণাঙ্গ শিশু হাসপাতালটি চালুর বিষয়ে কথা হয়। তিনি বলেন, বর্তমানে এ হাসপাতালটি বহির্বিভাগ চালুর জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। পূর্ণাঙ্গ হাসপাতালে কার্যক্রম চালু হলে এটি স্বাস্থ্য অধিদপ্তর অথবা রংপুর সিভিল সার্জনের অধীনে পরিচালিত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে