শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রংপুরের রানের পাহাড়ে চাপা পড়ল চট্টগ্রাম

ক্রীড়া প্রতিবেদক
  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
রংপুরের রানের পাহাড়ে চাপা পড়ল চট্টগ্রাম

বিপিএলের চলতি আসরে প্রথম দল হিসেবে দুই শতাধিক রান সংগ্রহের দিনে জয় পেল রংপুর রাইডার্স। দলটি থেকে তারকা ক্রিকেটার বাবর আজম, মোহাম্মদ নবি, আজমতউলস্নাহ ওমরজাইরা চলে যাওয়ার পরও ব্যাটে-বলে দুর্দান্ত ক্রিকেট উপহার দিয়েছে। যেখানে গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন রেজা হেনড্রিকস, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান ও জিমি নিশামরা।

বিদেশিদের আসা-যাওয়ার পালায় রংপুরকে দেখা গেল নতুন চেহারায়। একাদশে তাদের চার বিদেশির সবাই নতুন, তিনজনের তো অভিষেকই হলো বিপিএলে। তবে রংপুরের পারফরম্যান্সে ঠিকই সেই আগের দাপট। এবার বরং আরেকটু বেশিই। মৌসুমের প্রথম দল হিসেবে ২০০ ছাড়িয়ে ম্যাচ জিতে নিল তারা বড় ব্যবধানে।

শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ২১১ রান সংগ্রহ করে রংপুর। এতে রানের পাহাড় গড়েছে রংপুর। চলতি আসরে এখন পর্যন্ত এটাই দলীয় সর্বোচ্চ সংগ্রহ। এই ম্যাচে প্রথমবার খেলতে নেমেছেন রেজা হেনড্রিক্স। বিপিএলে খেলতে এসেই অর্ধশতকের দেখা পেয়েছেন তিনি। ব্যক্তিগত অপরাজিত ৫১ রানের সুবাদে ম্যাচসেরা নির্বাচিত হন জিমি নিশাম। জবাবে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৮ রানে শেষ হয় চট্টগ্রামের ইনিংস। এতে ৫৩ রানের জয় পায় রংপুর। এই জয়ে টেবিলের শীর্ষস্থানে দলটির অবস্থান আরও শক্ত হলো।

চলমান বিপিএলে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে শক্তিশালী দল গঠন করেছে রংপুর রাইডার্স। দলে রয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সকিব আল হাসান। এ ছাড়াও টি২০'র বড় বড় তারকাকে দলে নিয়ে চমক দেখিয়েছে রংপুর। আট ম্যাচ খেলে ষষ্ঠ জয়ে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে সাকিব-সোহানরা।

২১২ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় চট্টগ্রাম। ইনিংসে দ্বিতীয় ওভারে সাকিবের বলে বোল্ডআউট হন জশ ব্রাউন। ৯ বলে ১০ রান করেন এই ডান হাতি ব্যাটার। তৃতীয় উইকেটে সৈকতকে সঙ্গ নিয়ে রান তোলার চেষ্টা করেন টস ব্রম্নস। তবে ইনিংস বড় করতে পারেনি ব্রম্নসও।

১৩ বলে ১৪ রান করে ইমরান তাহেরের প্রথম বলেই লেগ বিফোরের ফাঁদে পড়েন সৈকত। এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি শাহাদত হাসান দিপুও। ১৩ বলে ৯ রান করে সাকিবের বলে ক্যাচ তুলে দেন দিপু। যা সুন্দরভাবে তালুবদ্ধ করেন জেমি নিশাম। এতে দলীয় ৫০ রানেই টপঅর্ডারের তিন ব্যাটারকে হরিয়ে বসে চট্টগ্রাম। কিন্তু এক প্রান্ত আগলে রেখে রান তুলতে থাকেন সৈকত। ৪২ বলে নিজের ফিফটি তুলে নেন এই বাংলাদেশি ব্যাটার। তাকে যোগ্য সঙ্গ দেন আইরিশ ব্যাটার কার্টিস ক্যাম্ফার। দুইজনের ব্যাটে ভর করে লক্ষ্য ছোট করতে থাকে বন্দর নগরীর দলটি। শেষ চার ওভারে চট্টগ্রামের লক্ষ্য দাঁড়ায় ১০৪ রান। ১৭তম ওভারে জেমি নিশামকে উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারি লাইনে কাটা পড়েন ক্যাম্ফার। ২১ বলে ২৪ রান করেন এই আইরিশ ব্যাটার।

এরপর ব্যাটিংয়ে এসে ব্যাট চালাতে থাকেন অধিনায়ক শুভাগত হোম। শেষ দুই ওভারে চট্টগ্রামের দরকার ছিল ৭০ রান। তবে ১৯তম ওভারে প্রথম বলেই রানআউট হন সৈকত। ৪৫ বলে ৬৩ রানের ইনিংস খেলেন এই ডান হাতি ব্যাটার। শেষ ৬ বলে তাদের দরকার ছিল ৬৭ রান। যা ছিল অসম্ভব। শেষ পর্যন্ত শুভাগত হোমের ১২ বলে ৩০ রান এবং নাহিদুজ্জমানের ২ রানের ভর করে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেট হারিয়ে ১৫৮ রান তুলতে পারে চট্টগ্রাম। এতে ৫৩ রানের জয় পায় রংপুর রাইডার্স। সাকিব আল হাসান ও জেমি নিশাম দুটি করে উইকেট শিকার করেন। এ ছাড়াও ইমরান তাহের শিকার করেন এক উইকেট।

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন রংপুর অধিনায়ক নুরুল হাসান সোহান। দলের হয়ে ইনিংস উদ্বোধনে নেমে দারুণ সূচনা এনে দেন রনি তালুকদার ও রেজা হেনড্রিকস। ম্যাচের শুরু থেকে দেখেশুনে খেলতে থাকেন তারা।

প্রথম পাওয়ার পেস্ন-তে ৫২ রান যোগ করেন রনি-রেজা। দলীয় ৬১ ও ব্যক্তিগত ২৪ রানে রনি ফিরলে ভাঙে এই জুটি। সঙ্গী বিদায় নিলেও আপনগতিতে এগোতে থাকেন রেজা। সেই ধারাবাহিকতায় পান বিপিএলে নিজের প্রথম ম্যাচের ফিফটির দেখা। ইনিংসের ত্রয়োদশতম ওভারে শহিদুল ইসলামকে চার হাঁকিয়ে ৩৬ বলে ফিফটি পূরণ করেন রেজা। সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে পঞ্চাশোর্ধ্ব রানের জুটিও গড়েন তিনি। ২৭ রান করে সাকিব আউট হন। একই ওভারে ৫৮ রানে ফেরেন রেজা।

রংপুরের ইনিংসের বাকিটা টেনে নেন অধিনায়ক নুরুল হাসান সোহান ও জিমি নিশাম। এই দুইজন গড়েন অপরাজিত ৮৯ রানের জুটি। ইনিংসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে ফিফটি পূরণ করেন নিশাম। তিনি ৫১ ও সোহান ৩১ রানে অপরাজিত ছিলেন।

সংক্ষিপ্ত স্কোর

রংপুর রাইডার্স : ২০ ওভারে ২১১/৩ (রনি ২৪, হেনড্রিকস ৫৮, সাকিব ২৭, সোহান ৩১*, নিশাম ৫১*; বিলাল ০/৫১, আল আমিন ০/৪০, শহিদুল ০/৪২, সাকিল ২/১৫, নিহাদ ১/২৭, সৈকত ০/১৫, শুভাগত ০/১০, ক্যাম্পার ০/৬)।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স : ২০ ওভারে ১৫৮/৬ (ব্রাউন ১০, সৈকত ৬৩, ব্রম্নস ১৪, শাহাদাত ৯, ক্যাম্পার ২৪, শুভাগত ৩১*, শহীদুল ১, নিহাদ; আশিকুর ০/২২, মেহেদি ০/৩৩, সাকিব ২/২৪, হাসান ০/১৮, নিশাম ২/৩২, তাহির ১/২৮)।

ফল : রংপুর রাইডার্স ৫৩ রানে জয়ী।

ম্যাচসেরা : জিমি নিশাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে