রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

লজ্জার রেকর্ডের পেছনে ছুটছেন লিটন

ক্রীড়া প্রতিবেদক
  ১৬ মার্চ ২০২৪, ০০:০০
বেশ লম্বা সময় ধরে ওয়ানডেতে বাংলাদেশকে ভালো শুরু এনে দিতে পারছেন না লিটন দাস। শ্রীলংকার বিপক্ষে টানা দুই ম্যাচে ডাক মারলেন উইকেটরক্ষক-ব্যাটার। প্রথম ম্যাচে গোল্ডেন ডাকের পর গতকাল দুই বল বেশি খেলে ফিরে গেছেন ডানহাতি ওপেনার। সবশেষ ১২ ম্যাচে এক ফিফটির দেখা পেয়েছেন, শূন্য রানে আউট হয়ে ফিরেছেন তিনবার -ওয়েবসাইট

সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে শূন্য রানে বোল্ড হয়ে সাজঘরে ফিরেছিলন টাইগার ওপেনার লিটন দাস। দ্বিতীয় ম্যাচেও সেটাই করলেন তিনি। রানের খাতা খুলতে পারেননি। প্রথম ম্যাচের চেয়ে এদিন অবশ্য ২ বল বেশি টিকেছেন লিটন। সেদিন প্রথম বলেই আউট হলেও গতকাল আউট হয়েছেন তৃতীয় বলে। শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস হেরে ব্যাটিংয়ে নামে টাইগাররা।

সৌম্য সরকারের সঙ্গে ব্যাটিংয়ে নেমে ইনিংসের তৃতীয় বলে আউট হয়েছেন লিটন। প্রথম ওভারের তৃতীয় বলটি স্টাম্পের ওপর গুড লেংথে করেছিলেন দিলশান মাদুশঙ্কা। সেখানে ফ্লিক করেছিলেন লিটন। ফাঁকা জায়গায় খেলতে পারেননি এই ওপেনার। বল চলে যায় সোজা স্কয়ার লেগে দাঁড়িয়ে থাকা দুনিথ ভেলস্নালাগের হাতে। টানা দ্বিতীয় ম্যাচে ডাক খেলেন লিটন। আর কোনো রান করার আগেই উইকেট হারায় বাংলাদেশ। তাতে টানা দ্বিতীয় ম্যাচে ডাক মারার পর লজ্জার রেকর্ডের পেছনে ছুটছেন লিটন দাস।

শ্রীলংকার বিপক্ষে টি২০ সিরিজটাও ভালো যায়নি বাংলাদেশের ওপেনার লিটন দাসের। একমাত্র দ্বিতীয় টি২০তে খেলেছিলেন ৩৬ রানের ইনিংস। এর আগে প্রথম ম্যাচে ডাক (শূন্য) মারার পর তৃতীয় ম্যাচেও মাত্র ৭ রান করেন।

এ নিয়ে টানা দ্বিতীয় ওয়ানডেতে ক্ল্যাসিকাল এই ব্যাটসম্যান আউট হয়েছেন শূন্য রানে, যা তার ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ঘটনা। এর আগে গত বছর ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে পর পর দুই ম্যাচে লিটন এমন তিক্ত স্বাদ পেয়েছিলেন। শুধু তা-ই নয়, টাইগার এই ওপেনার ৯১ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারেও শূন্য রানে আউট হওয়া ব্যাটসম্যানদের তালিকায় আছেন ওপরের দিকে।

ওয়ানডেতে শূন্য রানে আউট হওয়া বাংলাদেশি ব্যাটসম্যানদের তালিকায় লিটন আছেন চার নম্বরে। ফরম্যাটটিতে ৯১তম ম্যাচ খেলা লিটন গতকাল মেরেছেন ১৪তম 'ডাক'। আর এর মাধ্যমে তিনি ছাড়িয়ে গেলেন মোহাম্মদ আশরাফুলকে। ওয়ানডেতে তার ডাক ছিল ১৩টি।

টাইগারদের মধ্যে সর্বোচ্চ শূন্য করার দিক থেকে সবার ওপরে আছেন তামিম ইকবাল। ২৪৩ ওয়ানডেতে তিনি ১৯ বার শূন্য রানে আউট হয়েছেন। আন্তর্জাতিক ম্যাচে সব মিলিয়ে সর্বোচ্চ ডাক খাওয়া দেশীয় ক্রিকেটারদের মধ্যেও দেশসেরা এই ওপেনার আছেন শীর্ষে। সর্বমোট ৩৯১ ম্যাচে তার ডাকসংখ্যা ৩৬টি।

ওয়ানডেতে লজ্জার এই রেকর্ডে তামিমের পরের অবস্থানে আছেন হাবিবুল বাশার (১৮) এবং মাশরাফি বিন মর্তুজা ও মোহাম্মদ রফিক (দুজনই ১৫)। তাদের ছাড়িয়ে যাওয়ার বেশ সম্ভাবনা আছে লিটনের সামনে!

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে