logo
রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০ ৫ আশ্বিন ১৪২৭

  ক্রীড়া প্রতিবেদক   ২৮ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

মাশরাফি বিন মর্তুজার উদারতা

বঙ্গবন্ধু বিপিএলে ঢাকায় দ্বিতীয় পর্বের খেলা শুরু হয়েছে। দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে ঢাকা পস্নাটুন ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এ ম্যাচে ঢাকার অধিনায়ক মাশরাফি স্থাপন করলেন মহানুভবতার অনন্য দৃষ্টান্ত। মূলত তার চাওয়াতেই নিয়মানুযায়ী আউট হয়েও সাজঘরে ফিরতে হয়নি ইমরুল কায়েসকে।

মূল ঘটনা ঘটে চট্টগ্রামে ব্যাট করার সময়। প্রথমে ব্যাট করে খুব বেশি রান করতে পারেনি ঢাকা। মামুলি লক্ষ্য তাড়ায় শুরুতেই দুই উইকেট হারায় চট্টগ্রাম। এ অবস্থায় ক্রিজে ছিলেন ইমরুল কায়েস ও চ্যাডউইক ওয়ালটন।

ইনিংসের চতুর্থ ওভারে মেহেদী হাসানের বল ঠেকিয়েই একটু এগিয়ে যান ভারপ্রাপ্ত অধিনায়ক ইমরুল কায়েস। এ সময় ঢাকার মুমিনুল হক দ্রম্নতগতিতে দৌড়ে এসে স্ট্যাম্পে বল লাগিয়ে দেন। পপিং ক্রিজে ব্যাট না রেখে এগিয়ে যাওয়ায় তাকে আউট দেয়ার দাবি জানায় ঢাকার খেলোয়াড়রা।

তবে এখানে বাধা হয়ে দাঁড়ান খোদ ঢাকার অধিনায়ক মাশরাফি। তিনি সবাইকে যার যার জায়গায় যেতে বলেন এবং আউটের আবেদন তুলে নেন। ফলে এই ঘটনা আর বেশি দূর গড়ায়নি। উল্টো জীবন পান কায়েস। দলের মামুলি সংগ্রহের পরেও ম্যাশের এমন উদারতা সবাইকেই মুগ্ধ করেছে।

পস্নাটুন অধিনায়ক মাশরাফি বললেন নিয়ম অনুযায়ী আউট পাওয়ার কথা জেনেও সে পথে যাননি তারা, 'সত্যি কথা বলতে এটা ফিল্ডিং দল আউটটা নিতে পারে। ইমরুল শু্যড লার্ন দ্য ম্যানারস, ও কিন্তু ধন্যবাদও বলেনি (হাসি)।' মাশরাফির কথার মাঝেই তখন তাকে ধন্যবাদ জানান ইমরুল।

মাশরাফি জানান ক্রিকেটীয় নিয়ম অনুসরণ করলে ইমরুলকে তখনই ফেরাতে পারতেন তারা। কিন্তু সুন্দর দেখায় না বলে এমন আউট নিতে চাননি তারা, 'কিন্তু ক্রিকেটিং পথে এগিয়ে গেলে থার্ড আম্পায়ার আউট দিতে পারত। আমার মনে হয় তামিম খেলছে, আমি খেলছি এরকম আউট নিব এটা ভালো দেখায় না।'

এবারের বিপিএলে ৮ ম্যাচে তিন ফিফটিতে ২৮৯ রান করে রান সংগ্রাহকের তালিকায় সেরা দুইয়ে আছেন ইমরুল। ইমরুলের এমন ছন্দও বেশ বাহবা পাচ্ছে মাশরাফির, 'ইমরুল পেস্নয়ার নিয়ে তো সন্দেহ নাই। ধারাবাহিকতা প্রথম থেকেই আছে। যেটা খুব ভালো। একটা ব্যাটসম্যান এ লেভেলেই থাকুক রান করলে আত্মবিশ্বাস থাকে। আজকে যেভাবে খেলেছে দায়িত্ব নিয়ে খেলেছে। আশা করি পরে বাংলাদেশ দলে সুযোগ পেলে এরকমই খেলবে।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে