শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কেনো গোরস্থান বলা হয়

যাযাদি ডেস্ক
  ২১ মে ২০২৪, ১৭:০৫
সংগৃহীত ছবি

বিশ্বের সর্বোচ্চ চূড়া মাউন্ট এভারেস্ট বা হিমালয়। যা একজন পবর্তারোহীর জন্য রোমাঞ্চের। কেননা, এই পর্বত্য জয় করার নেশা তাদের রক্তে। জানলে অবাক হবেন পৃথিবীর সবচেয়ে টুরিস্ট ডেস্টিনেশন এভারেস্টকে বলা হয় 'সর্বোচ্চ গোরস্থান'। এই নাম দেওয়ার পেছনে কারণও রয়েছে। তার আগে আসুন জেনে নিই মাউন্ট এভারেস্টের আদ্যোপান্ত।

মাউন্ট এভারেস্ট পৃথিবীর সর্বোচ্চ পর্বতচূড়া। এই চূড়াটি হিমালয়ের মহালঙ্গুর হিমাল পর্বতমালায় অবস্থিত। ৮৮৪৮ মিটার উচ্চতা বিশিষ্ট বিশ্বের সর্বোচ্চ পর্বত চূড়া এভারেস্ট আমাদের প্রতিবেশী দেশ নেপালে অবস্থিত। এভারেস্টে পৌঁছানো প্রত্যেক পর্বতারোহীর স্বপ্ন। অত্যাধিক কম তাপমাত্রা এবং কঠিন পরিস্থিতির কারণে এই চূড়াই ওঠা ছিল দুঃসাধ্য।

প্রায় ৭০ বছর আগে ১৯৫৩ সালে নিউজিল্যান্ডের এডমন্ড হিলারি এবং নেপালের শেরপা তেনজিং নোরগে প্রথমবারের মতো এভারেস্টে পৌঁছে ইতিহাস তৈরি করেছিলেন। এরপর থেকেই এভারেস্ট জয়ের প্রক্রিয়া শুরু হয়।

দুর্গম হলেও মাউন্ট এভারেস্ট এতটাই জনপ্রিয় যে প্রতি বছর এখানে গড়ে প্রায় ৮০০ পর্বতারোহী পর্বতারোহণ করেন। কিন্তু দুঃখের বিষয় তাদের সবাই আর জীবিত ফিরে আসতে পারেন না। অনেকে নিখোঁজ হন, কেউ আবার সেখানেই মৃত্যুবরণ করেন। মৃতদেহগুলো সেখানেই বরফের মধ্যে চাপা পড়ে যায়।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে