বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯

শাহজালাল বিমান বন্দরে ১৭ ব্রাউনী পেঁচা জব্দ

জরিমানা আদায় করে সাফারি পার্কে হস্তান্তর
গাজীপুর প্রতিনিধি
  ২৫ নভেম্বর ২০২২, ১১:৩৭

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আমাদানী কার্গোতে অভিযান চালিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় ১৭টি বিদেশী ব্রাউনি পেঁচা জব্দ করেছে। পরে এন.ও.সি বর্হিভূত এ পাখিগুলোর আমদানীকারকের বিরুদ্ধে মামলা দায়ের ও পাখিগুলো বনবিভাগের কাছে হস্তান্তর করে বিমানবন্দরের কাস্টম কর্তৃপক্ষ।  রাতে এসব পাখি গাজীপুরের  বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের কাছে হস্তান্তর করেন বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা। 

বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক নিগার সুলতানা জানান, মের্সাস শাহজালাল পেটস্ এন্ড ফার্মিং আমদানিকারক প্রতিষ্ঠান মালি থেকে বৈধভাবে আনা ১৫টি হর্ণবিল পাখির সঙ্গে এন.ও.সি বর্হিভূত ১৭ টি পেচাঁ আনে। সন্ধ্যার দিকে কাস্টমস কর্তৃপক্ষ এন.ও.সি বর্হিভূত ব্রাউনি পেঁচাগুলোর জব্দ করে এবং বিষয়টি বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে খবর দেয়। পরে কাস্টমস আইন ১৯৬৯  লঙ্ঘন করায় আমদানী কারকের বিরুদ্ধে মামলা দায়ের ও তাদের কাছ থেকে ১৯ লক্ষ ৫২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অবৈধভাবে আনা এ পেঁচা পাখিগুলোকে পরিপালন ও সংরক্ষনের জন্য রাত সাড়ে ৮টার দিকে সাফারি পার্ক কতৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। আমদানীকারকের চালানে প্রতিটি পেঁচার দাম দেখানো হয়েছে ৮৪৪ মার্কিন ডলার। 

পরিদর্শক নিগার সুলতানা জানান, এভাবে আনা পশু-পাখিগুলো জব্দ করতে ও নিয়মিত মনিটরিং করতে বিমান বন্দরে বনকর্মকর্তাদের জন্য পাশ ও একটি নির্দিষ্ট কক্ষ থাকা দরকার। কিন্তু সেখানে তা নেই। যার কারণে স্বাধীনভাবে নিয়মিতভাবে মনিটরিং করা সম্ভব হয়না। 

যাযাদি/সাইফুল
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে