রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
walton1

বরিশালে খাল খনন ও সৌন্দর্য বধর্ন কাজের উদ্বোধন

বরিশাল অফিস
  ২৫ জানুয়ারি ২০২৩, ১৯:১৭

বরিশাল নগরবাসীর দীর্ঘ প্রত্যাশিত সাগরদী খাল খনন ও স্লোপের কাজের উদ্বোধন হয়েছে। 

বুধবার (২৫ জানুয়ারি) বিকালে কীর্তনখোলা নদী সংলগ্ন ত্রিশ গোডাউন এলাকায় এক অনারম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে এই উদ্বোধন অনুষ্ঠান সম্পন্ন হয়। 

বরিশাল শহরের জলবায়ু পরিবর্তন অভিযোজিত নগর উন্নয়ন প্রোগ্রাম, বরিশাল কম্পোনেন্ট প্রথম পর্ব শীর্ষক প্রকল্পের আওতায় এ কাজের উদ্বোধন করেন সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। 

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ সাইফুল ইসলাম-বিপিএম-বার, অতিরিক্ত ডিআইজি মোঃ শহিদুল ইসলাম, এপিবিএন-১০ এর অধিনায়ক মোঃ মোয়াজ্জেম হোসেন ভুইয়া, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ফারুক আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনদীপ ঘড়াই, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ সাইদুর রহমান রিন্টু ও জেলা অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ইকবাল হোসাইন। 

এছাড়া অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের সকল কাউন্সিলর, মুক্তিযোদ্ধা, সামাজিক, সাংস্কৃতিক, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের জেলা, মহানগর ও ওয়ার্ড পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

উদ্বোধন পরবর্তী বক্তব্যে মেয়র বলেন, খালগুলো খননের চেয়ে বেশী প্রয়োজন রক্ষনাবেক্ষন করা। আর সেই কাজ করতে হবে খাল ব্যবহারকারীদেরই। কিছু রাঘব বোয়ালদের অসাধুতার কারনে খালগুলো দখল হয়ে গেছে। যে প্রকল্প হাতে নেয়া হয়েছে তা বাস্তবায়ন হলে একদিকে যেমন নগরীর জলাবদ্ধতা দুর হবে তেমনি অন্যদিকে এর সৌন্দর্য মানুষের চিত্তবিনোদনের ব্যবস্থাও করবে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রাথমিক পর্যায়ে ১৩ কোটি টাকার এই প্রকল্পে রয়েছে ৭ কিলোমিটার খাল খনন, খালের দুই পাড়ে প্রায় দেড় কিলোমিটার ওয়াকওয়ে ও বাইসাইকেল লেন, একটি ফুট ওভার ব্রীজ, ৬৮ টি স্ট্রিট লাইট, ৮৬ টি বসার বেঞ্চ, ১৫০ টি ডাস্টবিন ও সবুজায়ন। প্রকল্প বাস্তবায়ন কারীরা জানান, এই কাজ সম্পন্ন হলে নগরীর জলাবদ্ধতা নিরসন, খালের নাব্যতা অবস্থার উন্নতি, কার্বন নিঃসরন পরিবহন ব্যবহার না করে শুধুমাত্র নৌকার মাধ্যমেও জনসাধারন গন্তব্যে পৌছাতে পারবেন। 
যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে