শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
walton

কেন্দুয়ায় যথাযোগ্য মর্যাদায় পালিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

কেন্দুয়া (নেত্রকোণা) প্রতিনিধি
  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৭

মায়ের ভাষা বাংলাকে উর্দুর পাশাপাশি পাকিস্তানের রাষ্ট্রভাষা করার দাবিতে গড়ে ওঠা দুর্বার আন্দোলনে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি সালাম, জব্বার, শফিক, বরকত, রফিক সহ নাম না জানা অনেকে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলো । যার ফলে বাংলা ভাষা পায় রাষ্ট্রীয় মর্যাদা । সেই ভাষা শহীদদের স্মরণে দেশ ও দেশের বাইরে প্রতি বছরই পালন করা হয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস । নেত্রকোণার কেন্দুয়া উপজেলায়ও যথাযথ মযর্দায় উদযাপন করা হয় বাঙালির আত্মপরিচয়ের এ দিনটি ।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারী) প্রথম প্রহরেই উপজেলার পৌর শহরে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে যথাক্রমে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, কেন্দুয়া থানা পুলিশ, কেন্দুয়া পৌরসভা, কেনৃদুয়া প্রেসক্লাব সহ অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে কালো ব্যাজ ধারণ ও ভাষা আন্দোলনে শহীদ মহান বীরদের সম্মানে পুষ্পস্তবক অর্পণ করা হয় ।

দিনটি সরকারি ছুটির দিন হলেও সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় । আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে স্মরণ করা হয় একুশের আত্মত্যাগ ও যার উপর ভিত্তি করে পরবর্তীতে অর্জিত হয় স্বাধীনতা । ফেব্রুয়ারি মাস একুশের শহীদের স্মৃতিবাহী শোকাবহ মাস হলেও আত্মজাগরণের গৌরবোজ্জ্বল অধ্যায়ের কারণে দিনটিকে উদযাপন করা হয় পরম মমতায় । সারাদিন ব্যাপী শহীদ মিনারে চলে কবিতা আবৃত্তি, নৃত্য ও বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ড ।

উপজেলায় রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠানগুলো দিবসটি উপলক্ষে পৃথক কর্মসূচি গ্রহণ ও পালনের মাধ্যমে ব্যাঞ্জনাময় রূপ দেয় বাঙালির চেতনা ও মননে ।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে