শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
ইউএনওর কাছে দেড়শতাধীক কৃষকের লিখিত অভিযোগ

আড়াইহাজারে ৫ বছর ধরে ৫টি সেচ প্রকল্প বন্ধ , কৃষকদের মানবন্ধন

আড়াইহাজার ( নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১২
আড়াইহাজারে ৫ বছর ধরে ৫টি সেচ প্রকল্প বন্ধ , কৃষকদের মানবন্ধন

যেখানে কৃষি খাতে সর্বোচ্চ ভর্তুকির ব্যবস্থা রেখেছে সরকার, কোন জমি অনাবাদী রাখা যাবেনা বলে ঘোষণা প্রধানমন্ত্রীর, সেখানে আড়াইহাজারে পাঁচ পাঁচটি সেচ প্রকল্প গত পাঁচ বছর ধরে বন্ধ রয়েছে। এতে ইরি বোরো চাষাবাদ বন্ধ হয়ে গেছে।

এ বিষয়ে ভুক্তভোগি প্রায় দেড়শতাধিক কৃষক গণস্বাক্ষর সংগ্রহ করে সোমবার আড়াইহাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এলাকার শত শত কৃষক ও কৃষাণী মিলে মানববন্ধনও করেছেন ।

জানা গেছে, উপজলোর উচিৎপুরা ইউনিয়নের পূর্ব আতাদী গ্রামের প্রায় আড়াইশ কৃষক মিলে আজ থেকে প্রায় ১৫ বছর আগে পূর্ব ”আতাদী কৃষক সমবায় সমিতি” নামে একটি সমিতির মাধ্যমে প্রায় আড়াইশ বিঘা জমি নিয়ে ৫টি সেচ মেশিন স্থাপন করেন বোরো চাষ করতে থাকেন। কিন্তু ১০ বছর বোরো চাষ সফল ভাবে করার পর হঠাৎ করে গত পাঁচ বছর আগে সমিতির সভাপতি হুমায়ুন কবীর সেচ প্রকল্প গুলো বন্ধ করে দেন।

ফলে, গত পাঁচ বছর ধরে প্রায় আড়াইশ বিঘা জমিতে ইরি বোরো চাষ বন্ধ রয়েছে।

এলাকাবাসি অভিযোগ করেন, যে সমস্ত জমিতে গত পাঁচ বছর আগেও শত শত মন ধান উৎপাদন হতো, সে সমস্ত জমি গত পাঁচ বছর ধরে শুকনো মাঠ। এ গুলোতে শুধু বোরো ফসল ই ফলে। কিন্তু সভাপতি নিজে সেচ মেশিন গুলো বন্ধ করে মালামাল সব নিজের বাড়ীতে নিয়ে তালা বদ্ধ করে রেখেছেন। অন্য কেউ সেচ মেশিন বসাতে চাইলেও দিচ্ছেন না।

এ সমস্ত কাজে ডাকাতি মামলার আসামী কাশেম ও আনার তাকে প্রত্যক্ষ ভাবে সহযোগিতা করে যাচ্ছে।

অভিযোগকারীরা প্রদত্ত অভিযোগের অনুলিপি সহকারী কমিশনার (ভুমি) আড়াইহাজার, ওসি, আড়াইহাজার, উপজেলা সমবায় কর্মকর্তা, আড়াইহাজার, উপজেলা কৃষি কর্মকর্তা, আড়াইহাজার, প্রকৌশলী, বি এ ডিসি আড়াইহাজার, উপজেলা সমাজসেবা কর্মকর্তা আড়াইহাজারসহ বিভিন্ন দফতরে প্রদান করেছেন।

এ ব্যাপারে অভিযক্ত হুমায়ুন কবীরের সাথে মুঠো ফোনে কথা বললে, এ ব্যাপারে আমি আপনাদের সাথে কথা বলতে বা কোন কৈফিয়ত দিতে রাজী নই।

এ ব্যাপারে আড়াইহাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশতিয়াক আহাম্মেদ জানান, শুনেছি এ ব্যাপারে একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

এ ব্যাপারে বিএডসির প্রকৌশলির সাথে কথা বলার জন্য তিনি পরামর্শ দেন।

এ ব্যাপারে বিএডিসির আড়াইহাজারের উপ-সহকারী প্রকৌশলী সুশান্ত সাহা বলেন, ইউ এন ও মহোদয় আমাকে দায়িত্ব দিলে তদন্ত করে ব্যবস্থা নিব।

যাযাদি/এসস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে