শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কুতুবদিয়ায় ধরা’র উদ্যােগে আন্তর্জাতিক বন দিবস পালিত 

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ২১ মার্চ ২০২৪, ১৪:২৬

করবো বন সংরক্ষণ, সুস্থ থাকবো সারাক্ষণ এ স্লোগানকে সামনে রেখে কক্সবাজারের কুতুবদিয়ায় আন্তর্জাতিক বন দিবস-২০২৪ উপলক্ষ্যে উপকূলের প্যারাবন রক্ষার দাবিতে মানববন্ধন ও পথ সভা করেছে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)'র নেতৃবৃন্দরা।

২১ মার্চ (বৃহস্পতিবার) সকাল ১১টায় লেমশীখালী প্যারাবন সংলগ্ন এলাকায় ধরিত্রী রক্ষায় আমরা(ধরা), ওটারকিপার্স বাংলাদেশ ও ব্লু প্ল্যানেট ইনিশিয়েটিভ এর যৌথ উদ্যােগে মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর কুতুবদিয়া উপজেলা শাখার আহবায়ক এম,শহীদুল ইসলামের সভাপতিত্বে ও সদস্য সচিব শাহেদুল ইসলাম মনিরের সঞ্চালনায় বক্তব্য রাখেন, লেমশীখালী ইউনিয়নের ইউপি সদস্য আরিফুল ইসলাম, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর যুগ্ম আহবায়ক মাষ্টার আমিনুল হক, যুগ্ম সদস্য সচিব মাষ্টার মিজানুর রহমান প্রমুখ।

এসময় বক্তারা বলেন, পরিবেশের ভারসাম্য টিকিয়ে রাখার জন্য বাংলাদেশের প্রাকৃতিক বন, সামাজিক বন এবং উপকূলীয় প্যারাবন রক্ষার প্রতি গুরুত্বারোপ করেন। তাঁরা বলেন বন বা বৃক্ষরাজি আমাদেরকে যেমনিভাবে অক্সিজেন দেয় তেমনিভাবে জলবায়ুর পরিবর্তনের সংকটময় মুহূর্তে পরিবেশের ভারসাম্য রক্ষা করে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে উপকূলে উষ্ণায়ন ও দুর্যোগের কবল থেকে দ্বীপবাসীর সুরক্ষায় উপকূল জুড়ে সবুজ বেষ্টনী গড়ে তুলার প্রত্যয় ব্যক্ত করেন এবং দ্বীপের রক্ষাকবচ খ্যাত সবুজ প্যারাবন রক্ষায় বন বিভাগসহ সংশ্লিষ্ট কর্তৃৃপক্ষের নিকট জোর দাবী জানান। পাশাপাশি বিশ্ব বনদিবসে বৃক্ষের প্রতি যত্নশীল হওয়া এবং বৃক্ষরোপন কর্মসূচি জোরদার করার অঙ্গিকার করেন তাঁরা।

মানববন্ধন ও পথসভায় আরও উপস্থিত ছিলেন, তৌহিদ, শফিউল আলম, আরফাত, সাইফুল, মনির, গিয়াসসহ সর্বস্তরের বিভিন্ন শ্রেণী পেশার লোকজন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে