বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেটে আকস্মিক বন্যা 

সিলেট অফিস
  ৩০ মে ২০২৪, ১৮:৩১
আপডেট  : ৩০ মে ২০২৪, ১৯:০১
ছবি-যায়যায়দিন

সিলেটে ২০২২ সালের মতো আবারো ভয়াবহ বন্যার শঙ্কা দেখা দিয়েছে। বুধবার সকাল থেকে টানা বৃষ্টি ও মেঘালয় থেকে আসা পাহাড়ি ঢলে তলিয়ে গেছে সিলেটের গোয়াইনঘাট, জকিগঞ্জ, কানাইঘাট, জৈন্তাপুর ও কোম্পানিগঞ্জ উপজেলা বেশ কিছু এলাকা। ওই সব এলাকার সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন হাজারো মানুষ। অনেকের ঘর-বাড়ি তলিয়ে যায়। ভেসে গেছে গবাদি পশু ও পুকুর-খামারের মাছ।

এ অবস্থায় দিশেহারা ও আতঙ্কিত হয়ে নিরাপদ আশ্রয়ে খুঁজে ছুটছেন বন্যা দুর্গত এলাকার মানুষজন।

এদিকে, বন্যা পরিস্থিতি মোকাবেলায় নানা প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। সূত্র জানিয়েছে, ইতোমধ্যে গোয়াইনঘাট, জকিগঞ্জ, জৈন্তাপুর, কানাইঘাট ও কোম্পানীগঞ্জ- এই ৫টি উপজেলায় মোট ২১৫টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এর মধ্যে গোয়াইনঘাটে ৫৬, জৈন্তাপুরে ৪৮, কানাইঘাটে ১৮, কোম্পানীগঞ্জে ৩৫ ও জকিগঞ্জে ৫৮টি। এসব আশ্রয়কেন্দ্রে মঙ্গলবার বিকাল থেকে মানুষজন উঠতে শুরু করেছেন।

এছাড়া বন্যাকবলিত লোকজনের জন্য জেলা প্রশাসন থেকে ২০০ বস্তা করে মোট ১ হাজার বস্তা শুকনো খাবার, ১৫ মেট্রিক টন করে ৭৫ মেট্রিক টন চাল, ৫০ হাজার টাকা করে আড়াই লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রয়োজনে বরাদ্দ আরও বাড়ানো হবে।

গতকাল বুধবার সকাল থেকে এসব পানিব্ন্দী মানুষকে উদ্ধারে প্রস্তুত রয়েছে সেনাবাহিনী। প্রয়োজন হলেই তারা তৎপরতা শুরু করবে বলে জানিয়েছেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোবারক হোসেন।

ভারত থেকে নেমে আসা ঢলে সিলেটে সোমবার থেকে আগাম বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এতে চরম বিপাকে পড়েছেন বন্যাকবলিত এলাকাগুলোর মানুষ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে